বাংলাদেশ

‘মুজিববর্ষের সময় ফের বাড়ানো হয়েছে’

  প্রতিনিধি ৩ জানুয়ারি ২০২২ , ৭:২০:০১ প্রিন্ট সংস্করণ

 দ্বিতীয় দফায় মুজিববর্ষের সময় বাড়ানো হলো। এবার ২০২২ সালের মার্চ মাস পর্যন্ত করা হয়েছে। সংস্কৃতি প্রতিমন্ত্রী ও মুজিব শতবর্ষ বাস্তবায়নে মন্ত্রিপরিষদ কমিটির সদস্য কে এম খালিদ এ তথ্য জানিয়েছেন।

আজ রোববার রাজধানীর গণগ্রন্থাগারে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী জাতীয় বাস্তবায়ন কমিটির উদ্যোগে আয়োজিত বইমেলায় এ তথ্য জানান প্রতিমন্ত্রী।

চার দিনব্যাপী ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’ শেষ দিন ছিল আজ। মেলার স্টল পরিদর্শন শেষে সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে কে এম খালিদ মুজিববর্ষের সময় বাড়ানোর কথা জানান।

জাতির পিতার জন্মশতবার্ষিকী উদ্‌যাপনের লক্ষ্যে সরকার চলতি বছরের ১৭ মার্চ থেকে আগামী বছরের ২৬ মার্চ সময়কে মুজিববর্ষ হিসেবে ঘোষণা করে। কিন্তু কোভিড-১৯ বৈশ্বিক মহামারির কারণে মুজিববর্ষের জন্য নেওয়া কর্মসূচিগুলো নির্ধারিত সময়ে যথাযথভাবে সম্পন্ন করা সম্ভব হয়নি। এ কারণে সরকার মুজিববর্ষের সময় ২০২১ সালের ১৬ ডিসেম্বর পর্যন্ত বর্ধিত করে। এবার সেটি আরও সাড়ে তিন মাস বাড়ানো হলো।

বইমেলা পরিদর্শন শেষে সংস্কৃতি প্রতিমন্ত্রী বলেন, ‘গণগ্রন্থাগারকে নতুনভাবে সাজানোর লক্ষ্যে এ ভবন (গণগ্রন্থাগার) ভেঙে নতুনভাবে তৈরি করা হবে। সে লক্ষ্যে আমরা চলতি বছরের ফেব্রুয়ারি থেকে কাজ শুরু করব। পাশাপাশি এখানকার সমস্ত আসবাব ফেব্রুয়ারি মাসের শুরু থেকে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশনে স্থানান্তর করব।’

এ সময় ‘বঙ্গবন্ধু ও স্বাধীনতা বইমেলা’ উপলক্ষে আয়োজিত বিভিন্ন প্রতিযোগিতার পুরস্কার দেওয়া। গণগ্রন্থাগারের কবি সুফিয়া কামাল হল মিলনায়তনে পুরস্কার বিতরণ অনুষ্ঠানের আয়োজন করা হয়। এ প্রতিযোগিতায় এতে রাজধানীর বিভিন্ন স্কুল-কলেজের শিক্ষার্থীরা অংশ নেয়।

আরও খবর

Sponsered content

Powered by