বাংলাদেশ

রমজান শুরু কবে, জানা যাবে শুক্রবার

  প্রতিনিধি ২৩ এপ্রিল ২০২০ , ১:৪০:৫৬ প্রিন্ট সংস্করণ

পবিত্র রমজান মাস শুরু হবে আগামী শনিবার নাকি রোববার তা জানা যাবে শুক্রবার (২৪ এপ্রিল) সন্ধ্যায়। এজন্য বৈঠক ডেকেছে জাতীয় চাঁদ দেখা কমিটি।

বৃহস্পতিবার (২৩ এপ্রিল) ইসলামিক ফাউন্ডেশনের সহকারী পরিচালক (জনসংযোগ) মুহাম্মদ নিজাম উদ্দিন জাগো নিউজকে বলেন, ‘রমজান মাসের চাঁদ দেখার সংবাদ পর্যালোচনায় শুক্রবার মাগরিবের পর (সন্ধ্যা ৭টায়) সভায় বসছে জাতীয় চাঁদ দেখা কমিটি। রাজধানীর বায়তুল মুকাররমে ইসলামিক ফাউন্ডেশনের সভাকক্ষে কমিটির এ সভায় সভাপতিত্ব করবেন ধর্ম বিষয়ক প্রতিমন্ত্রী ও কমিটির সভাপতি শেখ মো. আব্দুল্লাহ।

শুক্রবার সন্ধ্যায় হিজরি ১৪৪১ সনের রমজান মাসের চাঁদ দেখা গেলে শনিবার (২৫ এপ্রিল) থেকে রমজান মাস গণনা শুরু হবে ও মুসলমানরা রোজা রাখা শুরু করবেন। সেক্ষেত্রে শুক্রবার রাতেই এশার নামাজের পর ২০ রাকাত বিশিষ্ট তারাবি নামাজ পড়া শুরু হবে। রোজা রাখতে শেষ রাতে প্রথম সেহরিও খাবেন ধর্মপ্রাণ মুসলমানরা।

অপরদিকে শুক্রবার চাঁদ দেখা না গেলে শনিবার শাবান মাসের ৩০ দিন পূর্ণ হবে, রমজান মাস গণনা শুরু হবে রোববার (২৬ এপ্রিল)। এক্ষেত্রে শনিবার এশার নামাজের পর তারাবি নামাজ পড়া শুরু হবে ও শেষরাতে খেতে হবে সেহরি।

বাংলাদেশের আকাশে কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা গেলে তা ৯৫৫৯৪৯৩, ৯৫৫৫৯৪৭, ৯৫৫৬৪০৭ ও ৯৫৫৮৩৩৭ টেলিফোন ও ৯৫৬৩৩৯৭ ও ৯৫৫৫৯৫১ ফ্যাক্স নম্বরে অথবা সংশ্লিষ্ট জেলার জেলা প্রশাসক (ডিসি) অথবা উপজেলা নির্বাহী অফিসারকে (ইউএনও) জানানোর জন্য অনুরোধ জানিয়েছে ইসলামিক ফাউন্ডেশন।

আরও খবর

Sponsered content

Powered by