খেলাধুলা

‘রেফারির সহায়তায় বিশ্বকাপ জিতেছে আর্জেন্টিনা’

  প্রতিনিধি ১৯ মে ২০২৩ , ৮:২৯:৪৬ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

৩৬ বছরের খরা কাটিয়ে কাতার বিশ্বকাপ জিতে নেয় আর্জেন্টিনা। ২০২২ সালের আগে সর্বশেষ ১৯৮৬ সালে দিয়েগো ম্যারাডোনার হাত ধরে শিরোপার স্বাদ পেয়েছিল আলবিসেলেস্তারা। কাতার বিশ্বকাপে ৭ ম্যাচ খেলে আর্জেন্টিনা ৫টি পেনাল্টি পায়। এর মধ্যে তিনটিই কোয়ার্টার ফাইনাল, সেমিফাইনাল ও ফাইনালে। কাতারে এত পেনাল্টি পায়নি আর কোনো দল। দ্বিতীয় সর্বোচ্চ ২টি পেনাল্টি পেয়েছে কয়েকটি দল। শুধু এই টুর্নামেন্টেই নয়, বিশ্বকাপের ইতিহাসেই আর্জেন্টিনার এইবারের সমান পেনাল্টি পায়নি কোনো দল।

আর্জেন্টিনার এত পেনাল্টি পাওয়া নিয়ে বিশ্বকাপ চলার সময়েই বিতর্ক উঠেছিল। বিশ্বকাপের কয়েক মাস পার হয়ে গেলেও সেটি নিয়ে আলোচনা থেমে নেই। সর্বশেষ বিষয়টি নিয়ে বিস্ফোরক এক মন্তব্যই করে বসেছেন উরুগুয়ের সাবেক তারকা দিয়েগো লুজানো। বিশ্বকাপে আর্জেন্টিনা রেফারির সহায়তা পেয়েছেন বলেই মনে করেন তিনি। খবর জনপ্রিয় স্প্যানিশ গণমাধ্যম মার্কার।

উরুগুয়ের একটি রেডিওকে দেওয়া সাক্ষাৎকারে লুজানো বলেছেন, ‘আর্জেন্টিনাকে চ্যাম্পিয়ন হতে সাহায্য করেছেন তারা (রেফারি)। তাদের দেয়া পাঁচটি পেনাল্টির মধ্যে চারটিই পেনাল্টি ছিল না। এটাই বাস্তবতা।’

ডেইলি পোস্টের প্রতিবেদন অনুযায়ী, লুজানো আরও বলেছেন, ‘আপনি দেখবেন (মাইক) টাইসন, টাইগার উডস, রজার ফেদেরারের গায়ে মেসির শার্ট। আপনি কি মনে করেন ফিফা এটি দেখে না এবং তাদের জন্য কাজ করে না? তবে হ্যাঁ, এটা অবশ্যই মেসি এবং আর্জেন্টিনার কৃতিত্ব যারা এর থেকে সুবিধা নিতে পারে।’

লুজানো আরও মনে করেন, ভিএআরের মাধ্যমে রেফারিকে অতিরিক্ত ক্ষমতা দেওয়া হয়েছে। ভিএআর প্রযুক্তি সম্পূর্ণ একটি রাজনৈতিক পদক্ষেপ বলেও মত তার।

আরও খবর

Sponsered content

Powered by