বাংলাদেশ

‘রোহিঙ্গা সমস্যার টেকসই সমাধানের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র’

  প্রতিনিধি ১৫ ফেব্রুয়ারি ২০২৩ , ৮:৫৪:৫০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা ও পররাষ্ট্র দপ্তরের কাউন্সেলর ডেরেক এইচ শোলে বলেছেন, বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের নিয়ে চলমান সমস্যার টেকসই সমাধানের চেষ্টা করছে যুক্তরাষ্ট্র। এ সমস্যা সমাধানে ওয়াশিংটন ঢাকার পাশে থাকবে।

বুধবার (১৫ ফেব্রুয়ারি) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আব্দুল মোমেনের সঙ্গে সাক্ষাৎ শেষে এক ব্রিফিংয়ে এসব কথা বলেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর উপদেষ্টা এইচ শোলে। প্রায় দেড় ঘণ্টা ধরে দ্বিপক্ষীয় নানা ইস্যুতে কথা বলেছেন।

তিনি আরও বলেন, বাংলাদেশের সঙ্গে সম্পর্ককে গুরুত্ব দেয় যুক্তরাষ্ট্র। আমরা ভবিষ্যৎ নিয়ে আশাবাদী। আমরা একসঙ্গে কাজ করতে চাই। সামনে আমাদের অনেক চ্যালেঞ্জ এবং একসঙ্গে কাজ করার সমান সুযোগও রয়েছে। দু’দেশের অর্থনীতি ও নিরাপত্তা বাড়ানোর ক্ষেত্রে যুক্তরাষ্ট্র আগ্রহী বলেও জানান শোলে।

ব্রিফিংয়ের শুরুতেই পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন জানান, যুক্তরাষ্ট্র দ্বিপাক্ষিক সম্পর্ককে আরও শক্তিশালী করতে চায়। পাশাপাশি রোহিঙ্গা নিয়ে চলমান সমস্যা সমাধানে ওয়াশিংটন ঢাকার পাশে থাকবে বলে জানিয়েছে।

এর আগে, গণভবনে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন এইচ শোলে। এ ছাড়া সুশীল সমাজের প্রতিনিধিদের সঙ্গেও সাক্ষাতের কথা রয়েছে তার। এর আগে সংক্ষিপ্ত সফরে মঙ্গলবার ঢাকায় আসেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্থনি ব্লিনকেনের বিশেষ উপদেষ্টা ডেরেক এইচ শোলে।

বুধবার সন্ধ্যায় তিনি ঢাকা ত্যাগ করবেন বলে পররাষ্ট্র দপ্তর সূত্রে জানানো হয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by