খেলাধুলা

রোহিত-কোহলিদের সমান ম্যাচ ফি পাবেন ভারতের নারী ক্রিকেটাররা

  প্রতিনিধি ২৭ অক্টোবর ২০২২ , ৬:৫৮:১০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ বেতন বৈষম্য দূর করে ঐতিহাসিক সিদ্ধান্ত নিল ভারতীয় ক্রিকেট বোর্ড (বিসিসিআই)। এখন থেকে পুরুষ এবং নারী ক্রিকেট দলের সদস্যরা সমান বেতন পাবেন। বিসিসিআই সেক্রেটারি জয় শাহ টুইট করে এ কথা ঘোষণা করেছেন।

বোর্ডে রদবদল হওয়ার পরই এই সিদ্ধান্ত নিয়ে চমকে দিলেন কর্তারা। এতদিন পর্যন্ত ক্রিকেটবিশ্বে শুধু নিউজিল্যান্ডের পুরুষ এবং নারী ক্রিকেটাররা সমান বেতন পেতেন। দ্বিতীয় জাতি হিসেবে এবার ভারত যোগ দিল এই তালিকায়।

বৃহস্পতিবার সকালে জয় শাহ টুইট করেন, “বৈষম্য দূর করতে আজ প্রথম পদক্ষেপ নিল বিসিসিআই। যেসব নারী ক্রিকেটাররা বোর্ডের সঙ্গে চুক্তিবদ্ধ, তাদের আমরা সমান বেতন দিতে চলেছি। নারী এবং পুরুষ ক্রিকেটারদের এবার থেকে সমপরিমাণ ম্যাচ ফি দেওয়া হবে। আমরা ক্রিকেটে লিঙ্গসাম্যের নতুন একটা যুগ তৈরি করতে চাই।”

কে কত রুপি পাবেন সেটাও বলে দিয়েছেন জয় শাহ। তার ঘোষণা অনুযায়ী, টেস্টে ম্যাচ পিছু ১৫ লাখ এবং এক দিনের ক্রিকেট ও টি-টোয়েন্টিতে যথাক্রমে ৬ লাখ এবং ৩ লাখ রুপি প্রতি ম্যাচে পাবেন ক্রিকেটাররা।”

জয় আরও লিখেছেন, “বেতনসাম্যের ব্যাপারে আমরা নারী ক্রিকেটারদের কাছে দায়বদ্ধ ছিলাম। সমর্থনের জন্য অ্যাপেক্স কাউন্সিলের সব সদস্যকে ধন্যবাদ।”

উল্লেখ্য, গত জুলাই মাসে নিউজিল্যান্ড জানিয়ে দেয়, নারী ও পুরুষ ক্রিকেটারদের সমান বেতন দিতে চলেছে তারা। ঘরোয়া এবং আন্তর্জাতিক ক্রিকেট দু’জায়গাতেই এই নিয়ম কার্যকরী হবে। নিউজিল্যান্ডকে দেখে এগিয়ে আসে অস্ট্রেলিয়াও। তবে এখনও পর্যন্ত সমান বেতন কার্যকরী করতে পারেনি অজি বোর্ড।

এদিকে, বিসিসিআই-এর বার্ষিক সাধারণ সভাতে আগামী বছর নারীদের আইপিএল চালুর ব্যাপারে সবুজ সঙ্কেত দেওয়া হয়। বোর্ড সভাপতি থাকাকালীন যে ঘোষণা করে গিয়েছিলেন সৌরভ গাঙ্গুলি। পাঁচ দলের নারী আইপিএল হওয়ার সম্ভাবনা রয়েছে। হরমনপ্রীত কৌর, স্মৃতি মান্ধানারা এমনিতেই উত্তেজিত। তার উপরে বেতনসাম্যের খবর পাওয়ায় তারা যে আরও উৎসাহিত হবেন তা বলাই বাহুল্য।

আরও খবর

Sponsered content

Powered by