আন্তর্জাতিক

লেবাননে দেড় লাখ বাংলাদেশি আতঙ্কে -রাষ্ট্রদূত

  প্রতিনিধি ৬ আগস্ট ২০২০ , ১২:৪২:০২ প্রিন্ট সংস্করণ

অনলাইন ডেস্ক: বাংলাদেশের রাষ্ট্রদূত মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান বলেছেন, লেবাননের রাজধানী বৈরুতে ভয়াবহ বিস্ফোরণে হতাহতের পর সেখানে অবস্থান করা প্রায় দেড় লাখ বাংলাদেশি আতঙ্কে রয়েছেন। গতকাল বুধবার এক ভিডিও বার্তায় তিনি বলেন, লেবাননে প্রায় দেড় লাখ বাংলাদেশি বিভিন্ন শ্রেণি-পেশায় কর্মরত। এ ঘটনায় চার বাংলাদেশি মারা গেছেন। এছাড়াও ৯৯ জন আহত হয়েছেন। তাদের মধ্যে আটজন রফিক হারিরি হাসপাতালে ভর্তি রয়েছেন। তাদের চিকিৎসা যাতে ভালো হয়, দূতাবাসের তরফ থেকে সার্বক্ষণিক যোগাযোগ রাখছি এবং তাদের আর্থিক সহায়তা প্রদান করছি।

রাষ্ট্রদূত বলেন, বিস্ফোরণের সময় সমুদ্রবন্দরে আমাদের নৌবাহিনীর একটি জাহাজ, যেটি ইউনিফিলে কর্মরত ছিল। বিস্ফোরণস্থল থেকে এর দূরত্ব ছিল ২০০ গজ। আমরা ঘটনা জানার সাথে সাথে কর্মকর্তা ও দূতাবাসের কর্মচারীরা সমুদ্রবন্দরে চলে যাই বিএনএস বিজয় জাহাজের কাছে। জাহাজের ক্যাপ্টেনের সঙ্গে কথা বলি। দেখতে পাই জাহাজের কিছু ক্ষয়ক্ষতি হয়েছে। তিনি বলেন, কর্মকর্তা ও নাবিক মিলে প্রায় ২১ জন আহত হয়েছেন। এর মধ্যে দুইজনের অবস্থা বেশ খারাপ ছিল। তাদের আমেরিকান হাসপাতালে পাঠাই।

মেজর জেনারেল মো. জাহাঙ্গীর আল মুস্তাহিদুর রহমান বলেন, লেবাননের এ পরিস্থিতি আমাদের প্রধানমন্ত্রী সবসময় হালনাগাদ তথ্য নিচ্ছেন। সেই সঙ্গে পররাষ্ট্র ও প্রবাসীকল্যাণ মন্ত্রণালয়ের মাধ্যমে বিভিন্ন ধরনের দিকনির্দেশনা দিচ্ছেন। যাতে আমাদের বাংলাদেশি কমিউনিটি এখানে ভালো থাকে, তাদের সুচিকিৎসা প্রদান করা এবং বিভিন্ন ধরনের সহায়তা প্রদান করা হয়। রাষ্ট্রদূত বলেন, লেবাননে তিন দিনের জাতীয় শোক ঘোষণা করা হয়েছে। বাংলাদেশ দূতাবাসও তাদের সঙ্গে একাত্মতা ঘোষণা করছে।

আরও খবর

Sponsered content

Powered by