রাজশাহী

শাহজাদপুরে কোরবানির জন্য প্রতিপালন প্রায় ৬০হাজার গরু, বিক্রি নিয়ে শঙ্কায় খামারিরা

  প্রতিনিধি ২৯ জুন ২০২১ , ৭:০৬:০০ প্রিন্ট সংস্করণ

শাহজাদপুর (সিরাজগঞ্জ) প্রতিনিধিঃ

শাহজাদপুরে কোরবানির ঈদ সামনে রেখে প্রায় ৬০হাজার ষাড় গরুসহ বিভিন্ন প্রজাতির গরু প্রতিপালন করে আসছে খামারীরা । এদিকে করোনার জন্য ব্যবসা বানিজ্য মন্দা, গো-খাদ্যের দাম বৃদ্ধি হওয়ায় গরু প্রতিপালনে ব্যয় বেড়ে যাওয়ায় বিক্রি নিয়ে শঙ্কায় রয়েছে এ অঞ্চলের খামারীরা ।

শাহজাদপুর উপজেলার ১৩টি ইউনিয়ন ও পৌর এলাকাতে এসব গবাদি পশু প্রতিপালন করে প্রস্তুত করা হচ্ছে। তবে করোনায় পশু পরিবহন, ক্রেতা সমাগম ও দাম ঠিকমতো পাবেন কিনা তা নিয়ে শঙ্কায় আছেন খামারি ও বিক্রেতারা। খামারিরা জানান গরু লালন-পালন করতে গিয়ে বিগত বছরের চেয়ে সব পণ্যের দাম বৃদ্ধি পেয়েছে প্রায় দ্বিগুণ। সেই অনুযায়ী গরুর দামও বেশী হওয়ার কথা।

কিন্তু করোনা পরিস্থিতির কারণে কোরবানিতে পশুর দাম বৃদ্ধি না পেলে এবং বাজারে ক্রেতা সংকট থাকলে লোকসান গুনতে হবে খামারিদের। শাহজাদপুর উপজেলার কৈজুরি ইউনিয়নের হাটপাঁচিল গ্রামের খামারী মেম্বর আব্দুল লতিফ বলেন কোরবানির জন্য প্রায় ৪০লাখ টাকা খরচ করে আমার খামারে ১৫টি ষাঁড় প্রস্তুত করেছি।

যা স্বাভাবিক বাজার থাকলে ৫৫ থেকে ৬০ লাখ টাকার ওপরে বিক্রি হওয়ার কথা। করোনার মধ্যে এসব গরু কোথায় বিক্রি করবো বা ক্রেতা পাবো কিনা তা নিয়ে মহা দুশ্চিন্তায় আছি। প্রতিদিন ১টি গরুর পেছনে ৪৫০-৫০০ টাকা খরচ হচ্ছে। শাহজাদপুর উপজেলার হাবিবুল্লাহনগর ইউনিয়নের রতনকান্দি উত্তরপাড়া গ্রামের খামারী বিপুল হোসেন বলেন অনেক কষ্ট করে ধার-দেনা করে তিনটি ষাঁড় প্রস্তুত করছি। বর্তমান সময়ে এ অঞ্চলে গো-খাদ্যের দামও বেশি তারপরেও ৩টি ষাঁড় প্রস্তুত করছি।এগুলো বিক্রি করে ঠিকমতো দাম না পেলে পথে পড়ে যাব ।

এবিষয়ে উপজেলা প্রাণিসম্পদ কর্মকর্তা ডাঃ মিজানুর রহমান জানান শাহজাদপুর উপজেলায় প্রায় ৮হাজার খামারী রয়েছে । এরমধ্যে ৫হাজার খামারী আমাদের কাছ থেকে প্রশিক্ষণ নিয়ে কোরবানীর জন্য গরু প্রস্তুত করছে । কিভাবে সুস্থ ও সুন্দর উপায়ে গরু মোটা তাজাকরণ ক্রিমিনাশক বিতরণ ও যথা সময়ে টিকা প্রদানের আমরা হাতে-কলমে প্রশিক্ষণ দেয়া হয়েছে । উপজেলায় খামারীসহ প্রায় ৬০হাজার পশু প্রস্তুত করা হয়েছে। করোনা নিয়ে খামারি বা বিক্রেতাদের মধ্যে উদ্বেগের বিষয়টি যৌক্তিক। ক্রেতা ঠিকমতো না পেলে তাদের মধ্যে হতাশা দেখা দেবে।

আরও খবর

Sponsered content

Powered by