বিনোদন

শুভ জন্মদিন ববিতা

  প্রতিনিধি ৩০ জুলাই ২০২২ , ৩:৪০:২৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন অভিনেত্রী ববিতার জন্মদিন আজ শনিবার (৩০ জুলাই)। ৭০ দশকের অন্যতম সেরা এই অভিনেত্রী পা রাখলেন ৬৯ বছরে। কিন্তু চিরসবুজ এই অভিনেত্রী আজও অমলীন সিনেমাপ্রেমীদের হৃদয়ে। 

ববিতার পুরো নাম ফরিদা আক্তার পপি। ১৯৫৩ সালের এই দিনে বাংলাদেশের বাগেরহাট জেলায় জন্মগ্রহণ করেন তিনি। তার বাবা নিজা মুদ্দীন আতাউব একজন সরকারি কর্মকর্তা ছিলেন এবং মাতা বি.জে. আরা ছিলেন একজন চিকিৎসক।

বাবার চাকরি সূত্রে তারা তখন বাগেরহাটে থাকতেন। তবে তার পৈতৃক বাড়ি যশোর জেলায়। শৈশব এবং কৈশরের প্রথমার্ধকেটেছে যশোর শহরের সার্কিট হাউজের সামনে রাবেয়া মঞ্জিলে।

চলচ্চিত্র জগতে তার প্রাথমিক নাম ছিলো ‘সুবর্ণা’। জহির রায়হানের ‘জ্বলতে সুরুজ কি নিচে’ সিনেমাতে অভিনয় করতে গিয়েই তার নাম হয়ে যায় ‘ববিতা’। ১৯৬৯ সালেই নায়িকা হিসেবে আত্নপ্রকাশ করেন ববিতা।

জহির রায়হানের ‘টাকা আনা পাই’, নজরুল ইসলামের ‘স্বরলিপি’ তে অভিনয় করে প্রশংসা কুড়িয়ে তিনি খ্যাতি অর্জন করেন আন্তর্জাতিক অঙ্গনেও। সত্যজিৎ রায়ের ‘অশনি সংকেত’ সিনেমাতে অভিনয় করে আর্ন্তজাতিক অঙ্গনের নিজের অবস্থান তৈরি করেছেন ববিতা।

এরপর তিনি অভিনয় করেছেন অসংখ্য সিনেমাতে। ক্যারিয়ারের স্বীকৃতিস্বরূপ আটবার জাতীয় চলচ্চিত্র পুরস্কার, ছয়বার বাচসাস পুরস্কার এবং একাধিক আজীবন সম্মাননা পেয়েছেন তিনি।

Powered by