বিনোদন

শেষ দুই মাসে মুক্তি পাচ্ছে এক ডজনেরও বেশি ছবি

  প্রতিনিধি ২ নভেম্বর ২০২১ , ৫:১৩:৩৫ প্রিন্ট সংস্করণ

করোনা পরিস্থিতিতে দীর্ঘদিন বন্ধ ছিল দেশের সিনেমা হলগুলো। প্রায় সাত মাস পর গত ১৬ অক্টোবর থেকে হলগুলোতে ছবি প্রদর্শনীর অনুমতি দেয় তথ্য মন্ত্রণালয়। অনুমতি মিললেও দর্শক হলে না আসার আশঙ্কায় প্রথম দিকে ছবি মুক্তি দিতে এগিয়ে আসেননি প্রযোজকেরা। গত সেপ্টেম্বর ও অক্টোবর দুই মাসে হাতে গোনা কয়েকটি ছবি মুক্তি পেয়েছে দেশের সিনেমা হলে।

তবে বছরের শেষ দুই মাস নভেম্বর ও ডিসেম্বরে এ চিত্র একেবারেই পাল্টে গেছে। এরই মধ্যে মুক্তির জন্য বাংলাদেশ চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতিতে একগুচ্ছ ছবির নাম জমা পড়েছে। সমিতি থেকে পাওয়া তথ্য অনুযায়ী, নভেম্বর মাসে মুক্তির জন্য এখন পর্যন্ত পাঁচটি ছবির নাম জানা যাচ্ছে।

এগুলো হলো— ৫ নভেম্বর ‘এ দেশ তোমার আমার’, ১২ নভেম্বর ‘রেহানা মরিয়ম নূর’ ও ‘তোর মাঝেই আমার প্রেম’, ১৯ নভেম্বর ‘কসাই’ এবং ২৬ নভেম্বর ‘আয়না’। এ ছাড়া ‘নোনা জলের কাব্য’ নামের একটি ছবির মুক্তির তারিখ ঘোষণা হয়েছে ২৬ নভেম্বর। যদিও এ ছবির নাম এখনো চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতির তালিকায় ওঠেনি।

‘এ দেশ তোমার আমার’ ডিপজল প্রযোজিত ছবি। অনেক আগেই নির্মাণ শেষ হলেও এত দিন আটকে ছিল ছবিটি। এতে অভিনয় করেছেন ডিপজল, মৌসুমী, রুমানা খান প্রমুখ।

আজমেরী হক বাঁধন অভিনীত আলোচিত ছবি ‘রেহানা মরিয়ম নূর’ ১২ নভেম্বর মুক্তির জন্য এরই মধ্যে প্রচার-প্রচারণা শুরু করেছে। কান চলচ্চিত্র উৎসবে অংশ নেওয়ার পর ছবিটি নিয়ে ব্যাপক আগ্রহ আছে দর্শকদের মধ্যে।

অনন্য মামুন পরিচালিত ‘কসাই’ ছবিটি এর আগে এসেছিল ওটিটি প্ল্যাটফর্ম আই থিয়েটারে। এবার ‘কসাই’ দিয়ে বড় পর্দায় দেখা দিচ্ছেন নিরব। অক্টোবরে ‘চোখ’ মুক্তির পর এটিই এ বছরে নিরবের দ্বিতীয় ছবি। নিরব বলেন, ‘করোনা পরিস্থিতি কিছুটা স্বাভাবিক হওয়ায় আবার সচল হয়ে উঠছে সিনেমা ইন্ডাস্ট্রি। আমি আহ্বান করব দর্শকেরা যেন হলে গিয়ে ছবির আসল স্বাদটা উপভোগ করেন। আমার অভিনীত সর্বশেষ ‘চোখ’ ছবি নিয়ে দর্শকের ইতিবাচক সাড়া পেয়েছি। আশা করি ‘কসাই’ ছবিটিও নিরাশ করবে না।’

আগামী ডিসেম্বরে মুক্তির জন্য চলচ্চিত্র প্রযোজক পরিবেশক সমিতিতে জমা পড়েছে সাতটি ছবির নাম। এগুলো হলো— ৩ ডিসেম্বর ‘ছিটমহল’ ও ‘অবাস্তব ভালোবাসা’, ১০ ডিসেম্বর ‘কালবেলা’, ১৭ ডিসেম্বর ‘বিয়ে আমি করব না’ ও ‘পরানের পাখি’ এবং ২৪ ডিসেম্বর ‘স্বপ্নে দেখা রাজকন্যা’ ও ‘আগামীকাল’। এ ছাড়া পুলিশি অ্যাকশন ছবি ‘মিশন এক্সট্রিম’-এর মুক্তির তারিখ ঘোষণা করা হয়েছে ৩ ডিসেম্বর।

নির্মাতা সাইদুল আনাম টুটুলের জীবনের শেষ ছবি ‘কালবেলা’। ৯০ শতাংশ শুটিং করার পর ২০১৮ সালে মারা যান তিনি। টুটুলের সহধর্মিণী ও ছবির প্রযোজক মোবাশ্বেরা খানম বাকি অংশের কাজ শেষ করে ১০ ডিসেম্বর মুক্তি দিতে চাইছেন ছবিটি। মোবাশ্বেরা খানম বলেন, ‘ছবিটি তৈরি হয়েই ছিল। কিন্তু করোনার প্রকোপ শুরু হওয়ায় অপেক্ষা ছাড়া আর কিছুই করার ছিল না। এখন পরিস্থিতি নিয়ন্ত্রণে আসায় আমরা ছবি মুক্তি দিতে চাইছি।’

মোস্তাফিজুর রহমান মানিক পরিচালিত ‘স্বপ্নে দেখা রাজকন্যা’ সেপ্টেম্বরে সেন্সর ছাড়পত্র পেয়েছিল। ২৪ ডিসেম্বর এ ছবি দিয়েই বড় পর্দায় অভিষেক হবে নিশাত নাওয়ার সালওয়ার। সালওয়া বলেন, ‘চলচ্চিত্রে আমি নতুন। সাধ্যমতো চেষ্টা করেছি ভালো করার। এখন অপেক্ষায় আছি রেজাল্টের। আমার বিশ্বাস, ফেলে আসা মন্দ সময়গুলো ভুলে নতুন উদ্যমে জেগে উঠবে আমাদের চলচ্চিত্র অঙ্গন।’ কবরী পরিচালিত ‘এই তুমি সেই তুমি’ ছবিতে প্রথম অভিনয় করেন নিশাত।

২৪ ডিসেম্বর ‘স্বপ্নে দেখা রাজকন্যা’ ছবি দিয়ে বড় পর্দায় অভিষেক হবে নিশাত নাওয়ার সালওয়ার। ছবি: ফেসবুক থেকে বছর শেষে বড় ধামাকা নিয়ে হাজির হচ্ছেন আরিফিন শুভ। ‘মিশন এক্সট্রিম’ দিয়ে অনেক দিন পর আবার বড় পর্দায় দেখা যাবে তাঁকে। পুলিশি অ্যাকশন এই ছবিটি নিয়ে তাঁর প্রত্যাশা অনেক।

সব মিলে এ বছরের শেষটা দেশীয় ছবির জন্য একপ্রকার আশীর্বাদ হয়ে দেখা দিচ্ছে। অনেক দিন ছবির খরায় থাকার পর এক ডজনেরও বেশি ছবি পাচ্ছে সিনেমা হলগুলো। তবে চলচ্চিত্রসংশ্লিষ্ট ব্যক্তিরা জানাচ্ছেন, বড় তারকার বড় বাজেটের অনেক ছবি হাতে রেখে দিয়েছেন প্রযোজকেরা। সেগুলো এখনই মু্ক্তির ঝুঁকি নিতে চাচ্ছেন না তাঁরা। ছবিগুলো এলে অনেকটাই সচল হবে ছবির বাজার।

Powered by