আন্তর্জাতিক

সরকারি কর্মীদের ক্ষমা ঘোষণা করেছে তালেবান

  প্রতিনিধি ১৭ আগস্ট ২০২১ , ৫:৫০:৩৪ প্রিন্ট সংস্করণ

রোববার কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার মাধ্যমে রাষ্ট্রক্ষমতায় পুনরুত্থানের পর সব আফগান সরকারি কর্মকর্তা ও কর্মচারীদের জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করে তালেবান আহ্বান জানিয়েছে, তারা যেন সম্পূর্ণ আস্থার সঙ্গে আবারও তাদের কাজে ফিরে আসেন।

এএফপি জানাচ্ছে, সরকারি কর্মীদের ক্ষমা ঘোষণা করে তালেবান বিবৃতি দিয়েছে। তাতে তালেবানের পক্ষ থেকে বলা হয়েছে, ‘সবার জন্য সাধারণ ক্ষমা ঘোষণা করা হচ্ছে। সুতরাং আপনারা সম্পূর্ণ আস্থার সঙ্গে নিয়মিত জীবন শুরু করতে পারেন।’

যারা সাবেক সরকার কিংবা পশ্চিমা দেশগুলোর সঙ্গে কাজ করেছেন, যেমন মার্কিন বাহিনীর জন্য যারা অনুবাদক হিসেবে কাজ করেছেন, তাদের বিরুদ্ধে প্রতিশোধমূলক ব্যবস্থা নেওয়া হতে পারে, এমন ভীতি ছড়িয়ে পড়ার মধ্যে এই ঘোষণা এলো।

নিষ্ঠুর শাস্তির জন্য তালেবানের কুখ্যাতি আছে। যার অনেকগুলো যুদ্ধাপরাধের মধ্যেও পড়ে বলে অভিযোগ আছে। বরাবর এসব অভিযোগ অস্বীকার করা তালেবান এবার কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার পর থেকে সাধারণ মানুষকে নানাভাবে আশ্বাস দিচ্ছে।

বিবিসি বলছে, তালেবান নিয়ন্ত্রণ নেওয়ার দ্বিতীয় দিন মঙ্গলবার কাবুলের রাস্তাঘাট ফাঁকা, তেমন গাড়ি চলাচল করতে দেখা যাচ্ছে না। মানুষজন ভীত। যেকোনো সময় কিছু একটা ঘটে যাওয়ার আশঙ্কা করছেন তারা। তাই সবাই ঘরেই থাকছেন।

বাইরে যাওয়া ও জমায়েত করতে কোন নিষেধাজ্ঞা নেই। শহরের নিরাপত্তার দায়িত্ব নিয়েছে তালেবান, এমনকি যান চলাচল ব্যবস্থারও। তাদের সব জায়গায় দেখা যাচ্ছে, প্রতিটা মোড়ে তারা দাঁড়িয়ে রয়েছে। শহর নিয়ন্ত্রণে রাখাটা নিশ্চিত করছে তারা

আরও খবর

Sponsered content

Powered by