বাংলাদেশ

সরকারের পছন্দের লোক দিয়েই নির্বাচন কমিশন গঠন হবে: ড. আকবর আলি খান

  প্রতিনিধি ১ জানুয়ারি ২০২২ , ৭:৫৮:০৭ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

নির্বাচন কমিশন গঠন করার জন্য সার্চ কমিটি করে কোনও লাভ হবে না। আগামী জাতীয় সংসদ নির্বাচন কোন সরকারের অধীনে হবে তা রাজনৈতিক দ্বন্দ্বের মধ্য দিয়েই নির্ধারিত হবে বলে মনে করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা ড. আকবর আলি খান।

আজ শনিবার এফডিসিতে ‘সুশাসন নিশ্চিতকরণে স্থানীয় সরকারের ভূমিকা’ শীর্ষক বিতর্ক অনুষ্ঠানের ছায়া সংসদে প্রধান অতিথির বক্তব্যে তিনি এমন মন্তব্য করেন।

‘সরকারের পছন্দের তালিকাভুক্ত লোক’ দিয়েই নির্বাচন কমিশন গঠন করা হবে বলেও মন্তব্য করে ড. আকবর আলি খান বলেন, ‘বর্তমান কে এম নূরুল হুদা কমিশন আইনের সঠিক প্রয়োগ করে নাগরিক অধিকার সুরক্ষা ও ভালো নির্বাচন করতে পারতো, যা বাস্তবে হয়নি। মূলত কেন্দ্রীয় সরকারের নিয়ন্ত্রণেই স্থানীয় সরকার চলছে। স্থানীয় সরকারের আর্থিক ক্ষমতা নাই। এখানে জনপ্রতিনিধি ও স্টাফদের বেতন কেন্দ্রীয় সরকারের বরাদ্দ থেকে আসে। বাংলাদেশে কেন্দ্রীয় সরকার এতিম নয়, বরং তা এত বেশি ক্ষমতাশালী যা পৃথিবীর অন্য কোথাও নেই। আবার স্থানীয় সরকারের এমপিদের উপদেষ্টা হওয়ার নিয়ম একমাত্র বাংলাদেশেই আছে।’

স্থানীয় সরকারের অনিয়ম ও অভিযোগের তদন্ত করে থাকে সংশ্লিষ্ট মন্ত্রণালয়। অথচ এ ধরনের তদন্তের জন্য স্বাধীন কমিশন থাকা উচিত বলে মনে করেন সাবেক তত্ত্বাবধায়ক সরকারের এই উপদেষ্টা। তিনি বলেন, ‘অতীতে একটি কমিশন থাকলেও তা দীর্ঘস্থায়ী হয়নি। স্থানীয় সরকারের ক্ষমতায়ন করতে হলে বর্তমান আইন পরিবর্তন করতে হবে।’

প্রতিযোগিতায় সরকারি তিতুমীর কলেজকে পরাজিত করে কুমিল্লা ভিক্টোরিয়া সরকারি কলেজের বিতার্কিকরা বিজয়ী হয়। প্রতিযোগিতা শেষে অংশগ্রহণকারী দলের মাঝে ট্রফি ও সনদপত্র তুলে দেয়া হয়।

আরও খবর

Sponsered content

Powered by