ঢাকা

সিরাজদিখানে সিসা তৈরির অবৈধ কারখানা

  প্রতিনিধি ২১ নভেম্বর ২০২১ , ৬:০৫:০৩ প্রিন্ট সংস্করণ

সিরাজদিখান (মুন্সীগঞ্জ) প্রতিনিধি:

মুন্সীগঞ্জ সিরাজদিখানে একটি অবৈধ কারখানায় ব্যাটারি পুড়িয়ে সিসা তৈরি করা হচ্ছে। উপজেলা কেয়াইন ইউনিয়নের হাজীগাও রাস্তার পাশে সুখার ঠিকানা এলাকায় কারখানাটির অবস্থান। এই কারখানার কারণে ব্যাটারির অ্যাসিডের প্রকট গন্ধে স্থানীয় লোকজন অতিষ্ঠ।

 

কারখানা থেকে নির্গত ক্ষতিকর ও বিষাক্ত রাসায়নিক পদার্থ পরিবেশ ও জনস্বাস্থ্যের ওপর বিরূপ প্রভাব ফেলছে। চিকিৎসকেরা বলছেন, এটা জনস্বাস্থ্যের জন্য খুবই ক্ষতিকর। উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ আঞ্জুমান আরা বলেন, ব্যাটারির বান অন্য কিছুর বর্জ্য পুড়িয়ে সিসা তৈরি করলে তা আশপাশে থাকা মানুষের শরীরে পয়জনিং (রক্তকণিকা ও মস্তিষ্কের কোষ ক্ষতি করা) সৃস্টি করে। এর ফলে মানসিক বিকৃতি, রক্তশূন্যতা ও মস্তিষ্কের ক্ষতিসাধন হতে পারে। কারখানাটির পাশেই সুকের ঠিকানার আবাসন ও বসতবাড়ি।

 

 

অদূরে হাজগিাও সরকারি প্রাথমিক বিদ্যালয়,মসজিদ। কারখানা–সংলগ্ন রাস্তা পার হয়ে এই এলাকা দিয়ে উপজেলার হাজীগাও কাজীশাল,লক্ষিবিলাশসহ পার্শ্ববর্তী কয়েক ইউনিয়ন ও শ্রীনগর উপজেলার লোকজন চলাচল করে। গতকাল শুক্রবার সরেজমিন দেখা যায়, কারখানার ভেতরে শ্রমিকেরা কাজ করছেন। কেউ পুরোনো ব্যাটারির ওপরের অংশ খুলে প্লেট (ব্যাটারির ভেতর থাকা পাত) বের করছেন। কেউ ব্যাটারি থেকে অ্যাসিড বের করে সংরক্ষণ করছেন।

শ্রমিক শাহীন জানান, চুল্লির মধ্যে কাঠ ও কয়লায় অ্যাসিড মিশ্রিত ব্যাটারির বর্জ্য বা প্লেট সাজানো হয়। এরপর আগুন ধরিয়ে দিলে তা গলতে থাকে। একই সঙ্গে বৈদ্যুতিক পাখা থেকে বাতাস দেওয়া হয়। এভাবে বিভিন্ন প্রক্রিয়ায় সিসা তৈরি হয়।

 

 

পুরোনো ব্যাটারি থেকে প্লেট খুলে তিনি টনপ্রতি ১৫০০ টাকা মজুরি পান। এই কাজ করতে তাঁর কোনো সমস্যা হয় না। মৃত তাছের আলী বেপারীর ছেলে মোঃ আক্কাস আলী জানান, তিনি এই কারখানায় শ্রমিকের কাজ করেন। বললেন, এই জাগাসহ আরও ম্যালা জাগায় কাজ করছি। আল্লাহর রহমতে অহনো গায়ের (শরীর) কোনো সমস্যা অয় নাই।

শ্রমিক করিম জানান, কারখানায় দিনে বিভিন্ন জায়গা থেকে সংগৃহিত ব্যাটারি থেকে প্লেট খোলা ও অ্যাসিড সংরক্ষণের কাজ করা হয়। আর রাত ১০টার পর প্লেটসহ আনুষঙ্গিক জিনিস পুড়িয়ে সিসা তৈরি করা হয়। কারখানার মালিক মোঃ নয়ন জানান জানান, তিন মাস যাবৎ এই কারখানা খোলা হয়েছে। এখানে ১১ জন শ্রমিক কাজ করেন। দিনে ছয়জন আর রাতে পাঁচজন। তাঁরা সিলভার গলানের কাজ করেন সিসা তৈরী করেন না। বিভিন্ন জিনিস কাটেন আর রাতে গলান।

 

 

নয়ন বলেন, এতে আমি তো পরিবেশের কোনো ক্ষতি দেখি না। আমাদের পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র নেই। এই কারখানায় কাজ করে অনেকের সংসার চলে। যেকোনো কোম্পানি খুললে কিছু গন্ধ থাকেই। আমরা যে সিসা বানাই, তা সব জাগায় কাজে লাগে। সিসা ছাড়া মোবাইল অয় না। টিভি, ফ্রিজ, টিন বানাইতেও সিসা লাগে।

স্থানীয় হাজী গাও গ্রামের শরীফ আলীর ছেলে মোঃ আলী,সোনা মিয়া, সাহজাহান অভিযোগ করেন, কারখানার মালিক পার্শ্ববর্তী ঢাকার জুরাইনে থাকেন। তাঁকে কারখানা অন্যত্র সরিয়ে নিতে বলার পরও কোনো লাভ হচ্ছে না। রাতে ধোঁয়ার গন্ধে এলাকাবাসী অতিষ্ঠ হয়ে উঠেছেন। যোগাযোগ করলে সিরাজদিখান উপজেলা নির্বাহী অফিসার সৈয়দ ফয়েজুল ইসলাম বলেন, সিসা তৈরির অবৈধ কারখানা হলে কারখানাটিতে অভিযান চালিয়ে গুঁড়িয়ে দেওয়া হবে।

আরও খবর

Sponsered content

Powered by