ময়মনসিংহ

 সুরিয়া কে বাঁচাতে গৌরীপুরে মানববন্ধন 

  প্রতিনিধি ৯ মে ২০২৩ , ৭:৪৬:৪১ প্রিন্ট সংস্করণ

গৌরীপুর (ময়মনসিংহ) প্রতিনিধি :
“নদী বাঁচলে বাঁচবে দেশ নদীমাতৃক বাংলাদেশ” এই স্লোগানকে প্রতিপাদ্য করে ময়মনসিংহ জেলার  গৌরীপুর উপজেলার ৪নং মাওহা ইউনিয়নের বাউশালীপাড়া গ্রামে সুরিয়া নদী রক্ষার দাবিতে  স্বেচ্ছাসেবী সংগঠন ‘এসো গৌরীপুর গড়ি’র মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়েছে । সোমবার (৮মে) বিকালে নদীর কিনারায় এ মানববন্ধন কর্মসূচি অনুষ্ঠিত হয়। এতে সংগঠনের সদস্যরাসহ স্থানীয় বিভিন্ন শ্রেণি পেশার লোকজন স্বতঃস্ফূর্তভাবে অংশ গ্রহণ করেন।
এসময় মাছ খাও পানি খাও, নদী খাও কেন? সুরিয়াকে নিয়ে বাঁচতে হবে, সুরিয়াকে বাঁচাতে হবে, সুরিয়া নদীকে শাসন নয়, পরিচর্যা করতে হবে, সুরিয়া বাঁচাও, জনপদ বাঁচাও, সুরিয়া বাঁচাও, গৌরীপুর বাঁচাও- লেখা সম্বলিত নানা রকম প্লেকার্ড ছিল তাদের হাতে।
জানা যায়, সুরিয়া নদী নাব্যতা হারিয়েছে অনেক আগেই। এখন দখল ও দূষণে অস্তিত্বের সংকটে রয়েছে। স্রোতস্বিনী সুরিয়ার সেই জৌলুশ আর নেই। নদীর তলদেশ ভরাট হওয়ায় নদীর বুকে এখন ধানসহ বিভিন্ন ফসলের চাষ হচ্ছে। এ ছাড়া বর্ষায় নদীতে বাঁধ দিয়ে করা হয় মাছ শিকার। ফলে মরে যাচ্ছে নদীটি। এই অবস্থায় নদীটি খনন ও দখলমুক্ত করে আগের অবস্থায় ফিরিয়ে আনার  দাবি স্থানীয়দের।
এসো গৌরীপুর গড়ির প্রধান সমন্বয়কারী  আবু কাউসার চৌধুরী রন্টির সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন- ময়মনসিংহ জেলা পরিষদের সাবেক সদস্য এইচএম খায়রুল বাসার, মাওহা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ আল ফারুক, অচিন্তপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মোঃ জায়েদুল ইসলাম, সংগঠনের সাংগঠনিক সম্পাদক শেখ মোঃ বিপ্লব, বন্ধুর বাঁধন একতা ছাত্র সংঘের সমন্বয়কারী মো: আজহারুল করিম এবং সংগঠনের বিভিন্ন কর্মকর্তা ও স্বেচ্ছাসেবকগণ।

আরও খবর

Sponsered content

Powered by