আন্তর্জাতিক

সেই বিতর্কিত গুয়ানতানামো বে কারাগার বন্ধ করতে চান বাইডেন!

  প্রতিনিধি ১৩ ফেব্রুয়ারি ২০২১ , ৬:২৯:৫৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

যুক্তরাষ্ট্রের নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন তার মেয়াদ শেষ হওয়ার আগে বিতর্কিত গুয়ানতানামো বে কারাগার বন্ধ করতে চান। এক সংবাদ সম্মেলনে বাইডেনের আমলে এ কারাগার বন্ধের সম্ভাব্যতা নিয়ে প্রশ্ন করা হলে হোয়াইট হাউস মুখপাত্র জেন পাসাকি বলেন, নিশ্চিতভাবে এটিই আমাদের লক্ষ্য ও উদ্দেশ্য। জাতীয় নিরাপত্তা পরিষদের মাধ্যমে প্রশাসন এ লক্ষ্যে কাজ করছে বলেও তিনি জানান।

সাবেক রিপাবলিকান প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৬ সালে তার নির্বাচনী প্রচারণাকালে গুয়ানতানামো কারাগার রেখে দেওয়ার ইচ্ছে ব্যক্ত করেন।  ওবামা তার শাসনামলে চেষ্টা করেও কংগ্রেসের কারণে গুয়ানতানামো বন্ধ করার কাজে সফল হতে পারেননি। ওই সময়ে ভাইস প্রেসিডেন্ট ছিলেন জো বাইডেন।

গুয়ানতানামো বে কারাগারে যুক্তরাষ্ট্রে সন্ত্রাসবিরোধী যুদ্ধের সঙ্গে জড়িতদের বন্দী রাখা হয়েছে। এর মধ্যে ২০০১ সালের ১১ সেপ্টেম্বর হামলার স্বঘোষিত মূল হোতা খালেদ শেখ মোহাম্মদও রয়েছেন। এছাড়া গুয়ানতানামো বে কারাগারে এখনো ৪০ জন বন্দী রয়েছে। যুক্তরাষ্ট্রে ৯/১১ হামলার পর দেশটির সাবেক প্রেসিডেন্ট জর্জ বুশের সময় মার্কিন সেনাবাহিনী কিউবার পূর্বাঞ্চলে এ কারাগার প্রতিষ্ঠা করা হয়।

Powered by