আন্তর্জাতিক

হযরত মুহাম্মদ (সা.) সম্পর্কে ভারতে ‘বিতর্কিত’ মন্তব্য, বিজেপি নেত্রী নুপুর শর্মাকে বহিষ্কার

  প্রতিনিধি ৬ জুন ২০২২ , ৭:৪১:৫৭ প্রিন্ট সংস্করণ

নেত্রী নূপুর শর্মার দলের প্রাথমিক সদস্যপদ বাতিল করেছে বিজেপি। বিজেপি মুখপাত্র নূপুর শর্মা বেশ কিছুদিন ধরেই বিতর্কে জড়িয়ে পড়েছেন। হজরত মুহাম্মদ (সা.) এর বিরুদ্ধে তাঁর বিতর্কিত মন্তব্য নিয়ে বিতর্ক এতটাই বেড়ে গিয়েছিল যে শেষ পর্যন্ত বিজেপি তাঁর প্রাথমিক সদস্যপদ প্রত্যাহার করে নিল।

 

ভারতের কট্টর হিন্দুত্ববাদী রাজনৈতিক দল ভারতীয় জনতা পার্টির (বিজেপি) মুখপাত্র নূপুর শর্মা গত মাসে এক টেলিভিশন শোতে অংশ নিয়ে বিতর্কিত ওই মন্তব্য করেছিলেন। পরে দলটির নয়াদিল্লি শাখার গণমাধ্যম প্রধান নবীন জিনদালও নূপুর শর্মার মন্তব্যের সমর্থনে টুইট করেন।

তাদের এই মন্তব্য দেশটির সংখ্যালঘু মুসলিম সম্প্রদায়কে ক্ষুব্ধ করে তোলে। তাদের মন্তব্যের জেরে দেশটির কয়েকটি রাজ্যের সংখ্যালঘু মুসলিমরা বিক্ষিপ্তভাবে প্রতিবাদ বিক্ষোভ করেছেন।

নূপুর শর্মা ও জিনদালের বিতর্কিত মন্তব্যের জেরে মুসলিম বিশ্বের ক্রমবর্ধমান ক্ষোভ ও তোপের মুখে পড়েছে ভারত। মধ্যপ্রাচ্যের দেশ সৌদি আরব, কাতার, কুয়েত এবং মিসরের কায়রোর আল-আজহার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষও বিজেপি কর্মীর মন্তব্যের নিন্দা জানিয়েছে।

 

বিজেপির কেন্দ্রীয় শৃঙ্খলা কমিটি বিভিন্ন বিষয় পর্যালোচনা করে নূপুর শর্মাকে দল থেকে বহিষ্কারের সিদ্ধান্ত নিয়েছে। এমন মন্তব্য সাম্প্রদায়িক সম্প্রীতি নষ্ট করে এবং  ধর্মীয় ভাবাবেগে আঘাত করে। তাই বিজেপি কোনও নেতা বা নেত্রীর এমন মন্তব্যকে সমর্থন করে না বলে জানিয়েছে।

রবিবার বিজেপির পক্ষ থেকে বলা হয়েছে, দল সমস্ত ধর্মকে সম্মান করে এবং যে কোনও ধর্মীয় ব্যক্তির অবমাননার তীব্র নিন্দা করে। বিজেপির সাধারণ সম্পাদক অরুণ সিং এক বিবৃতিতে বলেছেন, দল যে কোনও যে কোনও সম্প্রদায়ের ধর্মীয় ভাবাবেগকে সম্মান জানায়। কোনও ধর্মের অপমান বিজেপি বরদাস্ত করে না। যদিও তিনি তাঁর বিবৃতিতে কোনও ঘটনা বা মন্তব্যের সরাসরি উল্লেখ করেননি।

অরুণ সিং বলেছেন, ভারতের হাজার বছরের ইতিহাসে প্রতিটি ধর্মেরই বিকাশ ঘটেছে। বিজেপি সব ধর্মকে সম্মান করে। যে কোনো ধর্মের কোনো ধর্মাবলম্বী ব্যক্তির অবমাননার তীব্র নিন্দা করে বিজেপি।

তিনি বলছিলেন, ভারতের সংবিধান প্রতিটি নাগরিককে তাঁর পছন্দের যে কোনও ধর্ম পালন করার এবং প্রতিটি ধর্মকে সম্মান করার অধিকার দেয়। উল্লেখ্য, নূপুর শর্মার মন্তব্যের বিরোধিতা করেছে বিরোধী দলগুলি।

 

হজরত মুহাম্মদ (সা.)  নিয়ে বিতর্কিত মন্তব্য করেছিলেন নূপুর। একজন ‘ফ্যাক্টচেকার’ তাঁর সেই মন্তব্যের একটি ভিডিও টুইট করার পর থেকেই গোলমাল বাঁধে। নূপুর পাল্টা দাবি করেন, তাঁর ভিডিওটি এডিট করা হয়েছে। তিনি অভিযোগের আঙুল তোলেন ফ্যাক্ট-চেকিং ওয়েবসাইট অল্ট নিউজের সহ-প্রতিষ্ঠাতা মহম্মদ জুবায়েরের দিকে।

ওই ভিডিও ভাইরাল হওয়ার পর নূপুর খুন ও ধর্ষণের হুমকিও পেয়েছেন বলে অভিযোগ করেছেন।

আরও খবর

Sponsered content

Powered by