দেশজুড়ে

হামরা এখন খামো কী?

  প্রতিনিধি ৩০ মার্চ ২০২০ , ১:১৬:২২ প্রিন্ট সংস্করণ

গাইবান্ধায় চারজনের শরীরে করোনাভাইরাস শনাক্তের খবরে জীবন চিত্র পাল্টে গেছে জেলাবাসীর। সরকারের নির্দেশনায় বাড়িতে বন্দি জীবন কাটছে বেশিরভাগ মানুষের। আয়-উপার্জন না হওয়ায় কষ্টে আছে রিকশা-ভ্যানচালক, চা-পানের দোকানিসহ নিম্ন আয়ের মানুষ। সারাদিনেও ৫০ থেকে ১০০ টাকা আয় হচ্ছে না। পুলিশের পিটুনির ভয়ে অনেকেই আবার দোকান খুলতে পারছেন না। তবে প্রশাসন বলছে নিম্ন আয়ের মানুষদের দ্রুত তালিকা করে খাবার পৌঁছে দেয়া হবে ।

গাইবান্ধার সাঘাটা উপজেলার বোনারপাড়া বাজারের পান বিক্রেতা একরামুল ইসলাম। অভাবেব সংসারে স্ত্রীসহ আছে দুই মেয়ে ও এক ছেলে। প্রতিদিন বাজার থেকে চাল-ডাল সবজি না কিনলে বাড়িতে চুলায় আগুন জ্বলে না। কারণ সঞ্চয় বলে কিছু নেই তার। করোনাভাইরাসের কারণে তার দোকান বন্ধ।

পান বিক্রেতা একরামুল ইসলাম জাগো নিউজকে বলেন, দোকান খুলে রাখতে পারি না, কারণ পুলিশ এসে হুমকি দেয়। এখন দোকান না চললে সংসার চলবে কীভাবে।

একরামুল ইসলামের দোকানের পাশের দোকানি রতন বাবু ও আব্দুল জলিলের সংসারেও দিন আনি দিন খাই অবস্থা। ঘরে বসে থাকলে কে নেবে তাদের সংসারের দায়িত্ব। এমন অবস্থা জেলার হাজারো নিম্ন আয়ের মানুষের।

একই উপজেলার তেলিয়ান সাহারভিটা গ্রামের ভ্যানচালক মছির উদ্দিন বলেন, প্রতিদিন ভ্যান চালিয়ে যা আয় হয় তা দিয়েই সংসার চলে। করোনাভাইরাসের কারণে চালের দাম বেড়ে যাওয়ায় তিন বেলা পেট ভরে খাওয়া জোটেনি। এখন সারাদিনে ৫০ টাকা উপার্জন করাই কষ্টকর। এভাবে কতদিন চলতে হবে কে জানে?

হেলেঞ্চা গ্রামের ভ্যানচালক বাবু মিয়া বলেন, ভ্যান চালিয়ে যা আয় হতো তা দিয়ে সংসারের নিত্য প্রয়োজনীয় খরচ চলতো। এখন তো আয় হচ্ছে না সংসার চালাবো কেমনে? হামরা এখন খামো কী?

একই অবস্থা জেলার সাত উপজেলার নিম্ন আয়ের মানুষদের। তারা পারছেন না উপার্জন করতে, পারছেন না কাউকে বলতে একমুঠো ভাত দাও। ঠিকমতো খাবার যোগাড় করতে পেরে ক্ষুধায় কাতরাচ্ছে অসহায় মানুষরা ।

সাঘাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা মহিউদ্দিন জাহাঙ্গীর বলেন, সরকারিভাবে নিম্ন আয়ের মানুষদের দ্রুত তালিকা করে চাল, ডাল, আলু, তৈলসহ নিত্য প্রয়োজনীয় খাবার পৌঁছে দেয়া হবে।

গাইবান্ধা-৫ (ফুলছড়ি-সাঘাটা) আসনের সংসদ সদস্য ডেপুটি স্পিকার অ্যাডভোকেট ফজলে রাব্বী মিয়া জানান, চিন্তার কোনো কারণ নেই। আগামীকাল থেকে তার নিজ উদ্যোগে অসহায় মানুষদের মাঝে খাবার বিতরণ করা হবে। পর্যায়ক্রমে তালিকা করে অসহায়য় মানুষদের জন্য সরকারি সহায়তা দেয়া হবে।

আরও খবর

Sponsered content

Powered by