বাংলাদেশ

১০ বছর পর বাংলাদেশে আসছে পাকিস্তানের কোনো মন্ত্রী

  প্রতিনিধি ১৭ জুলাই ২০২২ , ৪:৪২:৩২ প্রিন্ট সংস্করণ

পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খার। ছবি: সংগৃহীত

ভোরের দর্পণ ডেস্কঃ

উন্নয়নশীল ৮টি মুসলিম দেশের জোট ডি-৮ পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে যোগ দেওয়ার জন্য বাংলাদেশে আসছেন পাকিস্তানের পররাষ্ট্র প্রতিমন্ত্রী হিনা রব্বানী খার। এর মধ্য দিয়ে দীর্ঘ ১০ বছর পর দেশটির কোনো মন্ত্রী ঢাকা সফর করতে আসছেন।

জানা যায়, পাকিস্তানের নতুন পররাষ্ট্রমন্ত্রী বিলাওয়াল ভুট্টো জারদারিকে ঢাকা সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

আগামী ২৭ জুলাই ঢাকায় অনুষ্ঠেয় উন্নয়নশীল আট মুসলিম রাষ্ট্রের জোট ডি-৮ এর পররাষ্ট্রমন্ত্রী পর্যায়ের সম্মেলনে অংশ নিতে তাকে বিশেষ আমন্ত্রণ জানানো হয়েছিল।

পাকিস্তান সরকার সেই আমন্ত্রণ রক্ষা করেছে। তবে তারা বিলাওয়ালকে নয় বরং ‘ব্রেইন উইথ বিউটি’ খ্যাত প্রতিমন্ত্রী হিনা রব্বানী খারকে ঢাকায় পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে।

ডি-৮ পররাষ্ট্রমন্ত্রীদের সম্মেলনে ৬ সদস্যের প্রতিনিধিদলের নেতৃত্ব দিবেন হিনা। তার সঙ্গে ঢাকা আসছে পাকিস্তানের ৮ সদস্যের উচ্চ পর্যায়ের একটি বিজনেস ডেলিগেশন এবং বেশ বড় একটি কালচারাল টিম।

ডি-৮ এর বর্তমান সভাপতি দেশ বাংলাদেশ। জোটের অন্য দেশগুলো হলো- মিশর, ইন্দোনেশিয়া, ইরান, মালয়েশিয়া, নাইজেরিয়া ও তুরস্ক। এ সম্মেলনে যোগ দেওয়ার জন্য বাকি দেশগুলোর পররাষ্ট্রমন্ত্রীকেও আমন্ত্রণ জানিয়েছে ঢাকা।

উল্লেখ্য, ২০১২ সালে পাকিস্তানের তৎকালীন পররাষ্ট্রমন্ত্রী হিনা রব্বানী খার বাংলাদেশ সফর করেছিলেন। সে সময় ইসলামাবাদে অনুষ্ঠিত ডি-৮ শীর্ষ সম্মেলনে প্রধানমন্ত্রী শেখ হাসিনাকে আমন্ত্রণ জানাতে তিনি এসেছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by