রাজশাহী

২২ মার্চ সিরাজগঞ্জের ৪ উপজেলাকে
ভূমিহীন ও গৃহহীনমুক্ত ঘোষনা

  প্রতিনিধি ২০ মার্চ ২০২৩ , ৪:০৯:২৮ প্রিন্ট সংস্করণ

এস.এম আল আমিন,সিরাজগঞ্জ প্রতিনিধি:

আগামী ২২ মার্চ ২০২৩ ইং তারিখে ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনের লক্ষ্যে প্রধানমন্ত্রী কর্তৃক ৪র্থ পর্যায়ে জমি ও গৃহ প্রদান কার্যক্রমের ভার্চুয়ালি শুভ উদ্বোধন উপলক্ষে সিরাজগঞ্জ জেলা প্রশাসনের আয়োজনে প্রেস ব্রিফিং করা হয়েছে।

রবিবার দুপুরে সিরাজগঞ্জ জেলা প্রশাসকের কার্যালয়ের শহীদ একে শামসুদ্দিন সম্মেলন কক্ষে অতিরিক্ত জেলা প্রশাসক শিক্ষা ও আইসিটি মোঃ রায়হান কবির এর সভাপতিত্বে প্রেস ব্রিফিং করেন অতিরিক্ত জেলা প্রশাসক রাজস্ব মোঃ মোবারক হোসেন। এসময় অতিরিক্ত জেলা ম্যাজিস্ট্রেট মো: তমাল হোসেন, সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাশুকাতে রাব্বি, সহকারী কমিশনার ভুমি এস এম রকিবুল হাসান, সহকারী কমিশনার ফজলে রাব্বি, শিমুল আকতার, এস এম রবিনসহ জেলায় কর্মরত প্রিন্ট ও ইলেট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা উপস্থিত ছিলেন।

প্রেস ব্রিফিং এ বলেন,“আমার দেশের প্রতি মানুষ খাদ্য পাবে, আশ্রয় পাবে, শিক্ষা পাবে, উন্নত জীবনের অধিকারী হবে এই হচ্ছে আমার স্বপ্ন। “জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। (০৩ জুন, ১৯৭২ সালে বাংলাদেশ জাতীয় সমবায় ইউনিয়ন আয়োজিত সমবায় সম্মেলনে প্রদত্ত ভাষণের উলে­খযোগ্য অংশ) সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এঁর নেতৃত্বে ৩০ লক্ষ শহিদের রক্তের বিনিময়ে ১৯৭১ সালে স্বাধীনতা অর্জন করে বাংলাদেশ। জাতির পিতাই সর্বপ্রথম দেশের ভূমিহীন, গৃহহীন,ছিন্নমূল অসহায় মানুষের পুনর্বাসনের জন্য উদ্যোগ গ্রহণ করেন। ১৯৭২ সালের ২০ ফেব্রæয়ারি তিনি তৎকালীন নোয়াখালী জেলার (বর্তমান ল²ীপুর) চরপোড়াগাছা গ্রাম পরিদর্শনে যান এবং ভূমিহীন-গৃহহীন অসহায় মানুষের পুনর্বাসনের নির্দেশ প্রদান করেন। আশ্রয়ণ প্রকল্পের লক্ষ্য ও উদ্দেশ্য ভূমিহীন, গৃহহীন, ছিন্নমূল অসহায় দরিদ্র জনগোষ্ঠীর পুনর্বাসন। ঋণ প্রদান ও প্রশিক্ষণের মাধ্যমে জীবিকা নির্বাহে সক্ষম করে তোলা। আয়বর্ধক কার্যক্রম সৃষ্টির মাধ্যমে দারিদ্র্য দূরীকরণ।


ভূমিহীন ও গৃহহীন পরিবার পুনর্বাসনের লক্ষ্যে ১৯৯৭ সালে ‘আশ্রয়ণ’ নামে প্রধানমন্ত্রীর কার্যালয়ে একটি প্রকল্প গ্রহণ করা হয়। এ প্রকল্পের আওতায় ১৯৯৭ সাল থেকে জুন ২০২২ পর্যন্ত সারা দেশে পাঁচ লক্ষেরও বেশি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা সম্ভব হয়েছে।এরই ধারাবাহিকতায় সিরাজগঞ্জ জেলায় প্রথম পর্যায়ে ৭৯৬টি এবং ২য় পর্যায়ে ৪৮১টি, ৩য় পর্যায়ে ৮৩৮ টি ভূমিহীন ও গৃহহীন পরিবারকে পুনর্বাসন করা হয়েছে এবং ৪র্থ পর্যায়ে আরও ৫৫৫ টি গৃহ আগামী ২২/০৩/২০২২ তারিখে প্রধানমন্ত্রী কর্তৃক (ভার্চুয়ালি) শুভ উদ্বোধন করা হবে। উক্ত গৃহগুলো উদ্বোধনের মাধ্যমে এ জেলার ৪টি (সিরাজগঞ্জ সদর, উল­াপাড়া, রায়গঞ্জ এবং কাজিপুর) উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা ঘোষণা করা হবে। এছাড়াও চলতি অর্থ বছরের মধ্যে বরাদ্দ প্রাপ্তি সাপেক্ষে আরও (নির্মাণাধীন ২২৮+৩০৫) ৫৩৩টি গৃহ নির্মাণের মাধ্যমে এ জেলার সকল উপজেলাকে ভূমিহীন ও গৃহহীনমুক্ত উপজেলা হিসেবে ঘোষণা করা সম্ভব হবে বলে আশা করা যাচ্ছে। ইতোমধ্যে উদ্বোধনযোগ্য গৃহের কবুলিয়ত ও নামজারী সম্পন্ন হয়েছে। আগামী ২২ মার্চ ২০২৩ তারিখে প্রধানমন্ত্রী কর্তৃক শুভ উদ্বোধনের মাধ্যমে ৪র্থ পর্যায়ে উপকারীভোগী ভূমিহীন ও গৃহহীন পরিবারের অনুকূলে সার্টিফিকেটসহ অন্যান্য কাগজাদি হস্তান্তর করা হবে।

আরও খবর

Sponsered content

Powered by