বাংলাদেশ

৬০ হাজার কর্মী নেবে জার্মানি

  প্রতিনিধি ১ এপ্রিল ২০২৩ , ৩:২০:৩০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

জন্মহার কমে যাওয়ায় অবসরে যাওয়া বয়স্ক ব্যক্তিদের শূন্যস্থান পূরণে প্রতিবছর ৬০ হাজার কর্মী নেবে জার্মানি। এর মধ্যে ইউরোপীয় ইউনিয়নের বাইরের দেশগুলো থেকে কর্মী নিয়োগ প্রক্রিয়া সহজ করতে অভিবাসন আইনে পরিবর্তন আনা হচ্ছে। এ-সংক্রান্ত খসড়া আইনের অনুমোদন দিয়েছে দেশটির মন্ত্রিসভা।

কয়েক বছর ধরে কর্মীর সংকটে ভুগছে জার্মানি। এ সংকট মোকাবিলায় অন্য দেশের দক্ষ কর্মীদের টানতে অভিবাসন আইন পরিবর্তনের পরিকল্পনা নিয়েছে দেশটির সরকার। এ বিষয়ে স্বরাষ্ট্র ও শ্রম মন্ত্রণালয়ের তৈরি করা নতুন খসড়ার অনুমোদন দিয়েছে চ্যান্সেলর ওলাফ শলৎজের মন্ত্রিসভা। জার্মান পার্লামেন্টের দুই কক্ষে পাস হলে আইনটি কার্যকর হবে।

দেশটির ব্যবসায়ীদের সংগঠন জার্মান চেম্বার্স অব কমার্স অ্যান্ড ইন্ডাস্ট্রির এক জরিপে প্রায় ৫৬ শতাংশ কোম্পানি তাদের কর্মীর ঘাটতি থাকার কথা জানিয়েছে। দেশটির শ্রম মন্ত্রণালয়ের হিসাবে, ২০২২ সালের শেষে শূন্য পদ ছিল প্রায় ২০ লাখ, যা এযাবৎকালের সর্বোচ্চ। এ অবস্থা চলতে থাকলে ২০৩৫ সাল নাগাদ শ্রমবাজারে ৭০ লাখ কর্মীর ঘাটতি থাকবে বলে সতর্ক করেছেন বিশেষজ্ঞরা।

এদিকে, অভিবাসনের জন্য আকর্ষণীয় না হওয়ায় জার্মানির বর্তমান আইন নিয়ে দীর্ঘদিন ধরেই সমালোচনা চলছে। কর্মীর চাহিদা মেটাতে এ আইনের পরিবর্তন ওলাফ শলৎজের জোট সরকারের অন্যতম অ্যাজেন্ডা। এরই মধ্যে শ্রম ও স্বরাষ্ট্র মন্ত্রণালয় মিলে নতুন আইনের খসড়া তৈরি করেছে। বুধবার তার অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা।

অর্থমন্ত্রী ক্রিস্টিয়ান লিন্ডার এ পদক্ষেপকে জার্মানির ‘নতুন অভিবাসন নীতির পথ চলার ভিত্তিপ্রস্তর’ হিসেবে অভিহিত করেছেন। মন্ত্রিসভার অনুমোদনের পর টুইটে তিনি লিখেছেন, ‘অর্থনৈতিক সাফল্যে অবদান রাখতে পারেন, এমন যেকোনো দক্ষ কর্মীকে (জার্মানিতে) স্বাগত।’

খসড়া আইনে বলা হয়েছে, এটি বাস্তবায়ন হলে প্রতিবছর ইউরোপীয় ইউনিয়নের বাইরে থেকে ৬০ হাজার কর্মীকে জার্মানিতে আনা সম্ভব হবে।

Powered by