রবিবার ৭ জুন ২০২০

২৪ জ্যৈষ্ঠ ১৪২৭

ই-পেপার

2020-04-20

৬ লক্ষাধিক রোগীর করোনা জয়

বিশ্বব্যাপী মহামারিতে রূপ নেয়া করোনাভাইরাসে (কোভিড-১৯) মৃত্যুর মিছিল ক্রমেই লম্বা হচ্ছে। তবে আশার কথা হলো এখন পর্যন্ত ৬ লাখের বেশি মানুষ এই মারণ-ভাইরাসের হাত থেকে সুস্থও হয়ে উঠেছেন। করোনা ভাইরাসে আক্রান্তদের সংখ্যা ও প্রাণহানির পরিসংখ্যান রাখা ওয়ার্ল্ডওমিটারে সোমবার (২০ এপ্রিল) সকালে এ সংখ্যা নিশ্চিত করা হয়েছে। 

এরই মধ্যে ২১০টি দেশ ও অঞ্চলে ছড়িয়ে পড়া এ ভাইরাসে এখন পর্যন্ত ২৪ লাখ ৬ হাজার ৯১০ জন আক্রান্ত হয়েছেন। অন্যদিকে প্রাণহানি ঘটেছে ১ লাখ ৬৫ হাজার ৫৯ জনের।  আক্রান্তদের মধ্যে সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৬ লাখ ১৭ হাজার ২৩ জন। বর্তমানে চিকিৎসাধীন ১৬ লাখ ২৪ হাজার ৮২৮ জন। এদের মধ্যে ১৫ লাখ ৭০ হাজার ৬১০ জনের জনের শরীরে মৃদু সংক্রমণ থাকলেও এবং ৫৪ হাজার ২১৮ জনের অবস্থা গুরুতর।

এদিকে ভাইরাসটির আক্রমণে সবচেয়ে খারাপ অবস্থা প্রভাবশালী দেশ যুক্তরাষ্ট্রের। সেখানে ৭ লাখ ৬৩ হাজার ৮৩৬ জনের শরীরে ভাইরাসটি শনাক্ত হয়েছে। মারা গেছেন ৪০ হাজার ৫৫৫ জন। মৃতের সংখ্যায় যুক্তরাষ্ট্রের পরে অবস্থানে রয়েছে ইউরোপের দেশ ইতালি। দেশটিতে এখন পর্যন্ত ২৩ হাজার ৪৫৩ জন মানুষের মৃত্যু হয়েছে। আক্রান্ত হয়েছে ১ লাখ ৭৮ হাজার ৯৭২ জন।

মৃত্যুর হিসাবে ইতালির পরের অবস্থানেই রয়েছে স্পেন। দেশটিতে এখন পর্যন্ত ২০ হাজার ৪৩৫ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যার দিক থেকে অবশ্য ২য় অবস্থানে রয়েছে এ দেশটি। এখানে ১ লাখ ৯৮ হাজার ৬৭৪ জন করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন। মৃত্যুর তালিকার চার নম্বরে রয়েছে ফ্রান্স। দেশটিতে এখন পর্যন্ত ১৯ হাজার ৭১৮ জনের মৃত্যু হয়েছে। আক্রান্তের সংখ্যা ১ লাখ ৭৮ হাজার ৮৯৪ জন।

মৃত্যু তালিকায় ফ্রান্সের পরের অবস্থানে রয়েছে ইউরোপের আরেক দেশ ব্রিটেন। দেশটিতে এখন পর্যন্ত ১১ হাজার ৩২৯ জনের মৃত্যু হয়েছে। দেশটিতে আক্রান্তের সংখ্যা ৮৮ হাজার ৬২১ জন। এদিকে জার্মানিতে ১ লাখ ৪৫ হাজার ৭৪২ জন মানুষ আক্রান্ত হয়েছেন। মৃত্যু হয়েছে ৪ হাজার ৬৪২ জনের।

যুক্তরাজ্যে ভাইরাসটিতে আক্রান্ত হয়েছেন ১ লাখ ২০ হাজার ৬৭ জন এবং মৃত্যু হয়েছে ১৬ হাজার ৬০ জনের।  ভাইরাসটি প্রথম শনাক্ত হয় চীনে। সেখানে এ ভাইরাসে এখন পর্যন্ত আক্রান্ত হয়েছেন ৮৬ হাজার ৩০৬ জন এবং মারা গেছেন ৪ হাজার ৬৩২ জন। এশিয়ার মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে ইরানে। এখানে এখন পর্যন্ত আক্রান্তের সংখ্যা ৮২ হাজার ২১১ জন। মৃত্যু হয়েছে ৫ হাজার ১১৮ জনের।

বাংলাদেশে এখন পর্যন্ত ভাইরাসটি শনাক্ত হয়েছে ২ হাজার ৪৫৬ জনের শরীরে। এদের মধ্যে মারা গেছেন ৯১ জন এবং সুস্থ হয়ে ঘরে ফিরেছেন ৭৫ জন। বর্তমানে চিকিৎসাধীন রয়েছেন ২ হাজার ২৯০ জন।