ঢাকা

আশুলিয়ায় মহান মে দিবস পালিত 

  প্রতিনিধি ২ মে ২০২৪ , ৩:৩৭:২১ প্রিন্ট সংস্করণ

আশুলিয়ায় মহান মে দিবস পালিত 

‘শ্রমিক-মালিক ঐক্য গড়ি, স্মার্ট বাংলাদেশ গড়ে তুলি’ এই প্রতিপাদ্যকে সামনে রেখে বিশ্বের সাথে তাল মিলিয়ে সারা দেশের ন্যায় শিল্পাঞ্চল আশুলিয়ায় নানা কর্মসূচীর মধ্য দিয়ে পালিত হয়েছে মহান মে দিবস। এই দিনে শ্রমিকদের নানা দাবি তুলে ধরেন শ্রমিক প্রতিনিধিরা।

বুধবার সকাল থেকে আশুলিয়ার বাইপাইল ও জামগড়া এলাকায় বিভিন্ন শ্রমিক সংগঠনের ব্যানারে র‌্যালি, বিক্ষোভ মিছিল ও মানববন্ধনসহ নানা কর্মসূচীর মাধ্যমে তাদের দাবী-দাওয়া তুলে ধরেন শ্রমিক ও শ্রমিক প্রতিনিধিরা।

শ্রমিক নেতা মো. ইমাম হোসেন, মোঃ সরোয়ার হোসেন, মোঃ ইমন শিকদার ও মোঃ শামীম এর নেতৃত্বে বাইপাইল থেকে একটি র‌্যালী নিয়ে আশুলিয়া প্রেস ক্লাবের সামন গিয়ে শেষ হয়। এদিকে শ্রমিক নেতা মোঃ আলমগীর শেখ লালন ও ইসমাইল হোসেন ঠান্ডুর নেতৃত্বে প্রায় ৫০০ শ্রমিকের অংশগ্রহণ করে র‌্যালীটি জামগড়া ও ছয়তলা প্রদক্ষিণ করে ফ্যান্টাসি কিংডমের সামনে এশে শেষ হয়। অন্যদিকে শ্রমিক নেতা ইব্রাহীম এর নেতৃত্বে বিক্ষোভ নিয়ে জামগড়া গিয়ে শেষ হয়। 

এসময় বিক্ষোভ থেকে সরকার ঘোষিত নতুন মজুরী বাস্তবায়ন করা, রেশনিং ব্যাবস্থা চালু করা, নারী শ্রমিকদের জন্য ৬ মাসের মাতৃত্বকালিন ছুঁটির আইন পাশ করা, নারী ও শিশুদের নিরাপত্তা শিক্ষা ব্যাবস্থা করা, শ্রম আদালতের মামলা ১৫৫ দিনের মধ্যে নিষ্পত্তি করা, শ্রমিক ছাঁটাই, নির্যাতন, মামলা ও হামলা বন্ধ করা, শ্রমিকদের নিয়োগ পত্র ও পরিচয়পত্র প্রদান, গণতান্ত্রিক শ্রম আইন প্রণয়ন করা, ইপিজেড শ্রমিকদের শ্রম আইনে অন্তর্ভুক্ত সহ সকল শিল্প কারখানায় ট্রেড ইউনিয়ন নিশ্চিত করা, রানা প্লাজার ট্রাজেডি সহ সকল শ্রমিকদের হত্যায় দায়ীদের শাস্তি নিশ্চিত, ক্ষতি পূরণের আইন সংশোধন এবং পূর্নবাসনের ব্যাবস্থা করাসহ আইএলও কনভেনশন ১৮৯ ও ১৯০ অনুসমর্থনের দাবী জানানো হয় এই কর্মসূচী থেকে।

আরও খবর

Sponsered content

Powered by