আন্তর্জাতিক

এবার নিউইয়র্কের মসজিদে প্রকাশ্যে আজানের অনুমতি

  প্রতিনিধি ৩০ আগস্ট ২০২৩ , ৪:০৫:০৫ প্রিন্ট সংস্করণ

New York Grant permission for Azan in Mic

নিউইয়র্কের সব মসজিদে প্রকাশ্যে আজানের অনুমতি দিয়েছে প্রশাসন। গতকাল মঙ্গলবার শহরের মেয়র এরিক অ্যাডামস এক নির্দেশনায় এই ঘোষণা দেন। মার্কিন বার্তা সংস্থা অ্যাসোসিয়েটেড প্রেসের ওয়েবসাইটে প্রকাশিত এক প্রতিবেদন থেকে এই তথ্য জানা যায়।

এর আগে যুক্তরাষ্ট্রের মিনেসোটায় প্রকাশ্যে আজানের অনুমতি দিয়েছিল প্রশাসন। সেটাই ছিল যুক্তরাষ্ট্রের বড় কোনো শহরে প্রকাশ্যে আজানের অনুমতির প্রথম ঘটনা। এবার নিউইয়র্কেও পূর্ব অনুমতি ছাড়া প্রকাশ্যে আজান দেওয়া যাবে বলে জানিয়েছে বার্তা সংস্থা এপি। 

এপির প্রতিবেদনে বলা হয়, এখন থেকে জুমার নামাজের আজান ও রমজান মাসে মাগরিবের আজান দেওয়ার ক্ষেত্রে মসজিদগুলোর পূর্ব অনুমতি নেওয়ার প্রয়োজন নেই।

আজানের শব্দের মাত্রা নির্ধারণে মসজিদগুলোর সঙ্গে সমন্বয় করবে পুলিশের কমিউনিটি অ্যাফেয়ার্স বিভাগ। মেয়র অ্যাডামস বলেন, আজানের শব্দ ১০ ডেসিবল পর্যন্ত হতে পারে।

মেয়র বলেন, ‘অনেকদিন ধরে এমনটা মনে করা হচ্ছিল যে মুসলিম সম্প্রদায় বঞ্চিত। তারা মাইকে আজান দিতে পারছেন না। আজ আমরা এই সীমারেখা ছিড়ে ফেলছি আর মসজিদগুলোকে আজান দেওয়ার অনুমতি দিচ্ছি। তারা এখন থেকে জুমার নামাজ ও রমজান মাসে আজান কোনো পূর্ব অনুমতি ছাড়াই মাইকে দিতে পারবেন।’

আরও খবর

Sponsered content

Powered by