ঢাকা

কাশিয়ানীতে দ্বিতীয় দিনেও বালু অপসারণ অভিযান অব্যাহত

  প্রতিনিধি ২৫ জুলাই ২০২০ , ৩:৩৯:৩৫ প্রিন্ট সংস্করণ

কাশিয়ানীতে দ্বিতীয় দিনেও বালু অপসারণ অভিযান অব্যাহত

কে এম সাইফুর রহমান, গোপালগঞ্জ জেলা প্রতিনিধি : গোপালগঞ্জের কাশিয়ানী উপজেলার ভাটিয়াপাড়া-কালনা সড়কের তিন কিলোমিটার সড়ক থেকে দশটি বালুর চাতাল উচ্ছেদ করা হয়েছে। বৃহস্পতিবার দ্বিতীয় দিনের মতো ভাটিয়াপাড়া-কালনা সড়কে বালুর চাতালে অভিযান পরিচালনা করে ভ্রাম্যমাণ আদালত। সড়ক বিভাগের রাস্তা হতে নির্দিষ্ট দূরত্বে বালুর চাতাল সরিয়ে না নেওয়ায় এ অভিযান পরিচালিত হয়।
এ সময় ভ্রাম্যমাণ আদালত ৪ জন বালু ব্যবসায়ীকে ২৫ হাজার টাকা জরিমানা করে। এছাড়া সড়ক বিভাগ তাদের সড়কের সীমানা নির্ধারণ শুরু করেছেন। বৃহস্পতিবার (২৩ জুলাই) বেলা সাড়ে ১১টা থেকে বিকেল সাড়ে তিনটা পর্যন্ত এই উচ্ছেদ অভিযান পরিচালিত হয়। এ সময় এক হাজার মিটার বালুর পাইপ ধ্বংস করা হয়।
কাশিয়ানীতে দ্বিতীয় দিনেও বালু অপসারণ অভিযান অব্যাহত
কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাব্বির আহমেদ জানান, জাহাজে করে বালু এনে রাস্তার নিচ দিয়ে পাইপের সাহায্যে স্থানীয় প্রভাবশালীরা রাস্তার জায়গা দখল করে শতাধিক অবৈধ ভাবে বালুর চাতাল গড়ে তুলেছেন। এতে পানি গড়িয়ে ভাটিয়াপাড়া-কালনা সড়কের ৩ কিলোমিটার রাস্তার পুরোটাই চলাচলের অনুপযোগী হয়ে পড়েছিল। এ কারণে সড়কে যানজট এবং দুর্ঘটনা প্রায়ই ঘটতো।
তিনি আরো বলেন, উপজেলা প্রশাসনের পক্ষ থেকে এই অভিযান অব্যাহত থাকবে যতদিন না পর্যন্ত বালু ব্যবসায়ীরা বালুর চাতাল অন্যত্র সরিয়ে নিয়ে যাচ্ছে। একই সঙ্গে আগামী ঈদ পর্যন্ত ওই সড়কে বালুর ট্রাক চলাচল নিষিদ্ধ করা হয়েছে।
কাশিয়ানীতে দ্বিতীয় দিনেও বালু অপসারণ অভিযান অব্যাহত
এদিকে সড়ক ও জনপথ বিভাগের গোপালগঞ্জ অফিসের নির্বাহী প্রকৌশলী মোঃ জাহিদ হোসেন জানান, বালুর চাতাল মালিকেরা যদি নির্দিষ্ট দূরত্বের বাহিরে গিয়ে বালুর চাতাল না করে তাহলে বৃষ্টি ও ড্রেজারের পানিতে এই বালু গড়িয়ে পুনরায় সড়কের ক্ষতি করবে। আসন্ন ঈদুল আজহা উপলক্ষে বেনাপোল যশোর নড়াইল সহ দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলার মানুষ যাতে নির্বিঘ্নে যাতায়াত করতে পারে সেজন্য রাস্তা সংস্কারের কাজ শুরু করেছেন। তারা ইতিমধ্যে ভারী যন্ত্রপাতি দিয়ে রাস্তার কাদা সরিয়ে সেখানে বালু ও ইট ফেলে রাস্তা চলাচলের উপযোগী করা হচ্ছে। ঈদের পর রাস্তাটি পূর্ণাঙ্গভাবে মেরামত করা হবে।
এ সময় সামাজিক দূরত্ব বজায় রেখে কাশিয়ানী উপজেলা নির্বাহী কর্মকর্তা সাব্বির আহমেদ, সড়ক ও জনপদ অধিদপ্তর গোপালগঞ্জের নবনিযুক্ত নির্বাহী প্রকৌশলী মোঃ জাহিদ হোসেন, কাশিয়ানী থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) মোঃ আজিজুর রহমান, ইউপি চেয়ারম্যান মোঃ মশিউর রহমান খান, সওজ -এর সিনিয়র সহকারী প্রকৌশলী মোঃ শাকিরুল ইসলাম, উপ-সহকারী প্রকৌশলী রাসেল সিকদার, সার্ভেয়ার শিবলী সাদিক প্রমুখ উপস্থিত ছিলেন।

আরও খবর

Sponsered content

Powered by