বাংলাদেশ

ডিজিটাল বাংলাদেশ পুরস্কার পেল বিদ্যুৎ বিভাগ

  প্রতিনিধি ১২ ডিসেম্বর ২০২২ , ৬:৫৮:২৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

বিদ্যুৎ খাতে দক্ষতা, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণে ‘ডিজিটাল বাংলাদেশ পুরস্কার ২০২২’ অর্জন করেছে বিদ্যুৎ বিভাগ। গ্রাহক সেবার মান উন্নয়নে এন্টারপ্রাইস রিসোর্সে প্ল্যানিং (ইআরপি) বাস্তবায়নে এ পুরস্কার দেওয়া হয়।

সোমবার ডিজিটাল বাংলাদেশ দিবসের অনুষ্ঠানে বিদ্যুৎ বিভাগের সচিব মো. হাবিবুর রহমানের হাতে এ পুরস্কার তুলে দেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনায়েদ আহমেদ পলক। বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে অনুষ্ঠিত এ অনুষ্ঠানে প্রধানমন্ত্রী শেখ হাসিনা উপস্থিত ছিলেন।

 

বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, ‘সেবা জনগণের দোরগোড়ায় পৌঁছে দিতে প্রযুক্তির ব্যবহার বাড়াচ্ছি। ইআরপি বাস্তবায়নের ফলে দ্রুত সিদ্ধান্ত গ্রহণ, ব্যয় হ্রাস, স্বচ্ছতা ও জবাবদিহিতা নিশ্চিতকরণ, পারফরমেন্স পর্যালোচনা, তথ্যের অবাধ বিনিময়, তথ্যগত নিরাপত্তা নিশ্চিত করা সম্ভব হবে। সরকারি পর্যায়ে বিদ্যুৎ বিভাগেই প্রথমবারের মত সফলভাবে ইআরপি বাস্তবায়ন করা হয়েছে। যা অন্যান্য প্রতিষ্ঠানেও উৎসাহের সঞ্চার করবে। ’

তিনি আরো বলেন, আগামী দিনের চ্যালেঞ্জ মোকাবেলা চিহ্নিত করতে এই প্রযুক্তি কার্যকরি অবদান রাখবে। ইতোপূর্বে আমরা শতভাগ বিদ্যুতায়নের মাধ্যমে দেশের আর্থ-সামাজিক উন্নয়নে অবদানের স্বীকৃতি স্বরূপ এবং মুজিববর্ষে শতভাগ বিদ্যুতায়ন সফলভাবে সম্পন্ন করায় ‘স্বাধীনতা পুরস্কার-২০২২’ও অর্জন করেছি।

২০১৮ সালের অক্টোবর মাসে ইআরপি কার্যক্রম বাস্তবায়নের উদ্যোগ গ্রহণ করা হয়। সরকারি পর্যায়ে প্রথমবারের মত এ উদ্যোগ গ্রহণ করায় প্রাথমিকভাবে নানা জটিলতা দেখা দিলেও সংশ্লিষ্ট সকলের ঐকান্তিক প্রয়াসের ফলে ২০২১ সালের সেপ্টেম্বর মাসে চারটি মডিউল বাস্তবায়ন করা সম্ভব হয়। এ চারটি মডিউলের  বিশেষ দিকগুলো হলো- হিউম্যান রিসোর্স অ্যান্ড পে রোল, ফিক্সড এ্যাসেট, প্রকিউরমেন্ট ও ফাইন্যান্স।

আরও খবর

Sponsered content

Powered by