বাংলাদেশ

ডেঙ্গুতে মাকে হারিয়েছি, আর কেউ যেন না হারায়: স্বাস্থ্যমন্ত্রী

  প্রতিনিধি ৭ মে ২০২৪ , ৫:২২:৪৩ প্রিন্ট সংস্করণ

ডেঙ্গুতে মাকে হারিয়েছি, আর কেউ যেন না হারায়: স্বাস্থ্যমন্ত্রী
ছবি: সংগৃহীত

ডেঙ্গুতে মায়ের মৃত্যু হয়েছে জানিয়ে স্বাস্থ্যমন্ত্রী ডা. সামন্ত লাল সেন বলেছেন, দুদিনের জ্বরে আমার মা ডেঙ্গুতে মারা গেছেন৷ এই বেদনা আমি বুঝি। তাই, ডেঙ্গুর ব্যাপারে আমার চিন্তা আছে। ডেঙ্গুতে আমি মাকে হারিয়েছি, আর কেউ যেন না হারায়।

মঙ্গলবার (৭ মে) সকালে সিরডাপ (CIRDAP) মিলনায়তনে ব্র‍্যাক এবং ইউএইচসি ফোরাম কর্তৃক আয়োজিত ডেঙ্গু সম্পর্কিত প্রস্তুতিকরণ শীর্ষক কর্মসূচিতে প্রধান অতিথির বক্তব্যকালে তিনি একথা বলেন।

ডা. সামন্ত লাল সেন বলেন, ডেঙ্গু প্রতিরোধে আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে। ডেঙ্গু প্রতিরোধের ওপর বিশেষ গুরুত্ব দিয়ে মন্ত্রী আরও বলেন, যেকোনো রোগ প্রতিকারের চেয়ে প্রতিরোধ শ্রেয়। এই ব্যাপারে সচেতনতামূলক প্রচার প্রচারণা চালিয়ে সকলের অংশগ্রহণে ঐক্যবদ্ধভাবে কাজ করলে তবেই আমরা সফলভাবে ডেঙ্গু প্রতিরোধ করতে পারব।

মশা নির্মূলে সবাইকে একসাথে কাজ করার আহ্বান জানিয়ে মন্ত্রী বলেন, স্থানীয় সরকার মন্ত্রণালয় ও সিটি কর্পোরেশন এবং নাগরিক, পরিবার সবাইকেই এ ব্যাপারে সচেতন থাকতে হবে। পাশাপাশি ডেঙ্গু সংক্রমণ বাড়লে যাতে স্যালাইন সংকট দেখা না দেয় এবং মূল্যবৃদ্ধি না ঘটে সেজন্যে যথাযথ নির্দেশনা দেওয়া হয়েছে। সরকারি হাসপাতালের সাথে বেসরকারি হাসপাতালগুলোকেও এজন্য প্রস্তুত থাকার থাকার নির্দেশ দেওয়া হয়েছে।

ডেঙ্গু শনাক্তকরণে দেশীয় কিট উদ্ভাবনকে সাধুবাদ জানিয়ে মন্ত্রী বলেন, ডিজি ড্রাগ থেকে এই কিট অনুমোদন পেলে স্বাস্থ্যসেবা বিভাগ সহজলভ্যভাবে ও স্বল্প খরচে ব্যাপকভাবে বাজারজাতকরণের উদ্যোগ নেবে।

ব্র‍্যাক চেয়ারম্যান ড. হোসেন জিল্লুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত এই সভায় সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাসার মোহাম্মদ খুরশীদ আলম, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের মেডিক্যাল এন্টোমলজি বিভাগের অধ্যাপক ড. কবিরুল বাশার, বিআরআইসিএম’র মহাপরিচালক ডা. মালা খানসহ প্রমুখ।

আরও খবর

Sponsered content

Powered by