বাংলাদেশ

ঢাকায় ৭১ ও চট্টগ্রামে ৫৫ শতাংশ অ্যান্টিবডি

  প্রতিনিধি ২২ জুন ২০২১ , ৭:২০:৩৯ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

করোনাভাইরাসের সংক্রমণ বাড়ার সাথে সাথে মানুষের শরীরে অ্যান্টিবডির পরিমাণও বাড়বে- এমন কথা আগেই জানিয়েছিলেন বিশেষজ্ঞরা। এবার আন্তর্জাতিক উদরাময় গবেষণা সংস্থা (আইসিডিডিআরবি) তেমনটাই জানিয়েছে। একটি গবেষণার ফলাফল তুলে ধরে সংস্থাটি বলছে, ঢাকায় ৭১ ও চট্টগ্রামে ৫৫ শতাংশ মানুষের শরীরে অ্যান্টিবডি তৈরি হয়েছে।

 

আজ মঙ্গলবার (২২ জুন) বেলা ১১টায় আইসিডিডিআরবি ও বাংলাদেশ হেলথ ওয়াচ এর যৌথ উদ্যোগে একটি ভার্চুয়াল সেমিনার অনুষ্ঠিত হয়েছে। সেখানে এ সংক্রান্ত গবেষণার ফলাফল তুলে ধরা হয়। আইসিডিডিআরবির তত্ত্বাবধানে গত ৫ মাস ধরে এই গবেষণা করা হয়েছে।

৩ হাজার ২২০ জন মানুষের মধ্যে গবেষণাটি পরিচালনা করা হয়। তাতে দেখা গেছে, ঢাকার ৭১ শতাংশ এবং চট্টগ্রামের ৫৫ শতাংশ বাসিন্দাদের মধ্যে অ্যান্টিবডি তৈরি হয়েছে। বয়স্ক ও তরুণদের সেরোপজিটিভিটির (অ্যান্টিবডি তৈরির পরিমাণ) হার প্রায় একই। অ্যান্টিবডি তৈরির এই হারে পুরুষদের চেয়ে নারীরা এগিয়ে রয়েছেন।

গবেষণায় উঠে এসেছে, নারীদের শরীরের অ্যান্টিবডির হার ৭০ দশমিক ৬ শতাংশ। অন্যদিকে পুরুষের শরীরে এই হার ৬৬ শতাংশ। এছাড়া, গবেষণায় তথ্য দিয়ে অংশগ্রহণকারীদের মধ্যে ২ হাজার ২০৯ জনের শরীরে ‘সেরোপজিটিভিটি’ পাওয়া গেছে।

আরও খবর

Sponsered content

Powered by