দেশজুড়ে

বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও চার্লস্ স্টার্ট বিশ্ববিদ্যালয়ের  মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

  প্রতিনিধি ১৬ নভেম্বর ২০২৩ , ১:৫৭:৫৭ প্রিন্ট সংস্করণ

বরেন্দ্র বিশ্ববিদ্যালয় ও চার্লস্ স্টার্ট বিশ্ববিদ্যালয়ের  মধ্যে সমঝোতা স্মারক স্বাক্ষর

যৌথ শিক্ষা ও গবেষণা কার্যক্রম উৎকর্ষের লক্ষ্যে বরেন্দ্র বিশ্ববিদ্যালয় এবং অস্ট্রেলিয়ার চার্লস্ স্টার্ট বিশ্ববিদ্যালয়ের মধ্যে একটি সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে। বুধবার (১৫ নভেম্বর) বরেন্দ্র বিশ্ববিদ্যালয় এবং চার্লস্ স্টার্ট বিশ্ববিদ্যালয়ের মধ্যে ভার্চুয়ালি এ সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়।
বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা এবং অস্ট্রেলিয়ার চার্লস্ স্টার্ট পাবলিক বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য (আন্তর্জাতিক) মি. মাইক ফার্গুসন নিজ নিজ বিশ্ববিদ্যালয়ের পক্ষে এ সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন। স্বাক্ষরিত সমঝোতা স্মারক অনুসারে উভয় প্রতিষ্ঠানের মধ্যে শিক্ষার্থী বিনিময়, যৌথ গবেষণা, প্রকাশনাসহ অন্যান্য একাডেমিক কার্যক্রম সম্পন্ন করার সুযোগ সৃষ্টি হবে।
সমঝোতা স্মারক স্বাক্ষরের সময় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের উপ-উপাচার্য প্রফেসর ড. আনন্দ কুমার সাহা বলেন, ‘আজ বিশ্ববিদ্যালয়ের জন্য একটি আনন্দের দিন। এই সমঝোতা স্মারক দুটি বিশ্ববিদ্যালয়ের মধ্যে শিক্ষা ও গবেষণা ক্ষেত্রে উন্নয়নের এক নতুন দিগন্ত উন্মোচন করবে এবং সমঝোতার মাধ্যমে উভয় বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা ক্রেডিট আদান প্রদানের সুযোগ পাবে।’
উল্লেখ্য, চার্লস্ স্টার্ট ইউনিভার্সিটি নিউ সাউথ ওয়েলস, অস্ট্রেলিয়ান ক্যাপিটাল টেরিটরি এবং ভিক্টোরিয়াতে অবস্থিত একটি অস্ট্রেলিয়ান মাল্টি-ক্যাম্পাস পাবলিক বিশ্ববিদ্যালয়। ১৯৮৯ সালে বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। বিশ্ববিদ্যালয়টি ওয়ার্ল্ড র‌্যাঙ্কিংয়ে অবস্থানসহ শিক্ষা ও গবেষণা বিশ্বে অন্যতম সেরা বিশ্ববিদ্যালয় হিসেবে পরিচিতি রয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by