বাংলাদেশ

বাংলাদেশ থেকে চিকিৎসক-নার্স নিতে ওমানকে প্রধানমন্ত্রীর আহ্বান

  প্রতিনিধি ১৪ মার্চ ২০২৩ , ৮:৫৪:০৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

বাংলাদেশ থেকে চিকিৎসক, নার্স ও আইটি বিশেষজ্ঞ নিয়োগে ওমানের প্রতি আহ্বান জানিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, ‘বর্তমানে ওমানে প্রায় সাড়ে পাঁচ লাখ বাংলাদেশি কর্মরত আছেন। ওমান চাইলে আগামীতে বাংলাদেশ থেকে আরও দক্ষ কর্মী নিয়োগ করতে পারে।’

মঙ্গলবার (১৪ মার্চ) সকালে বাংলাদেশে নিযুক্ত ওমানের রাষ্ট্রদূত আবদুল গাফফার আলবুলুশি প্রধানমন্ত্রী শেখ হাসিনা সঙ্গে গণভবনে সৌজন্য সাক্ষাৎ করেন। এসময় প্রধানমন্ত্রী এ আহ্বান জানান। বৈঠকে অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর অ্যাম্বাসেডার অ্যাট লার্জ মোহাম্মদ জিয়াউদ্দিন ও প্রধানমন্ত্রীর মুখ্য সচিব মো. তোফাজ্জল হোসেন মিয়া প্রমুখ।

বৈঠকে প্রধানমন্ত্রী ওমানকে জ্বালানি সহযোগিতা জোরদার, বাংলাদেশের সঙ্গে বাণিজ্যের পরিমাণ বাড়ানোর পাশাপাশি দক্ষ জনবল নিয়োগ ও বাংলাদেশ থেকে কৃষিপণ্য আমদানি করার আহ্বান জানান। তিনি উপসাগরীয় দেশগুলোকে বাংলাদেশে এলএনজি সরবরাহ প্রতি বছর ১৫ লাখ টন থেকে উন্নীত করতে অনুরোধ করেন।

শেখ হাসিনা বলেন, দুই দেশের মধ্যে বাণিজ্যের পরিমাণ বাড়ানোর সুযোগ রয়েছে। ওমান বাংলাদেশ থেকে মাছ, মাংস, চাল, শাকসবজি ও পাটজাত পণ্যসহ কৃষিজাত পণ্য আমদানি করতে পারে।

ওমানের রাষ্ট্রদূত আব্দুল গাফফার আলবুলুশি সরকার থেকে সরকার ব্যবস্থার অধীনে ওমান থেকে পরিশোধিত পেট্রোলিয়াম পণ্য সরবরাহ প্রক্রিয়া ত্বরান্বিত করার জন্য প্রধানমন্ত্রীকে অনুরোধ করেন। তিনি বলেন, ‘ওমানের ন্যাশনাল অয়েল কোম্পানির পক্ষ থেকে এইরমধ্যে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশনকে এ বিষয়ে একটি অনুরোধ পত্র পাঠানো হয়েছে।’

আরও খবর

Sponsered content

Powered by