বাংলাদেশ

মজুরি ৩০০ টাকা না করলে কাজে যোগ দেবো না

  প্রতিনিধি ১৮ আগস্ট ২০২২ , ৭:০০:৪৮ প্রিন্ট সংস্করণ

ফাইল ছবি

ভোরের দর্পণ ডেস্কঃ

দৈনিক মজুরি ৩০০ টাকা করার দাবিতে সড়ক অবরোধ করে বিক্ষোভ করছেন সিলেটের চা শ্রমিকরা। দুই দফা বৈঠকের পরও দাবি পূরণ না হওয়ায় তারা কর্মবিরতি চালিয়ে যাচ্ছেন।

বৃহস্পতিবার (১৮ আগস্ট) সিলেটসহ দেশের বিভিন্ন স্থানে কর্মবিরতি অব্যাহত রেখেছেন চা শ্রমিকরা। একইভাবে মৌলভীবাজার ও হবিগঞ্জের চা শ্রমিকরাও কাজে যোগ বলে জানা গেছে।

এদিকে সিলেট-এয়ারপোর্ট সড়কের লাক্কাতুড়া এলাকায় চা শ্রমিকরা বিক্ষোভ করেছেন। বিক্ষোভ মিছিল থেকে তারা জানান, প্রয়োজনে না খেয়ে থাকব, কিন্তু মজুরি ৩০০ টাকা না করা পর্যন্ত কাজে যোগ দেবো না।

অন্যদিকে চা শ্রমিক ইউনিয়নের সঙ্গে শ্রম অধিদপ্তরের মহাপরিচালকের বৈঠক হলেও তাতে কোনো সমঝোতা হয়নি।
আগামী ২৩ আগস্ট ঢাকায় শ্রম অধিদপ্তরে চা বাগান মালিক ও শ্রমিক ইউনিয়ন নেতাদের নিয়ে আন্তঃমন্ত্রণালয় বৈঠকে দাবি-দাওয়া নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত হওয়ার কথা রয়েছে।

বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন, সুরমা ভ্যালির সভাপতি রাজু গোয়ালা বলেন, বৈঠকে দৈনিক ১২০ টাকা থেকে বাড়িয়ে ১৪০ টাকার প্রস্তাব দেয় কর্তৃপক্ষ। তবে এই প্রস্তাবে রাজি না হয়ে আন্দোলন চালিয়ে যাওয়ার সিদ্ধান্ত নিয়েছেন শ্রমিকরা। শ্রমিকরা মজুরি ৩০০ টাকায় উন্নীত করা ছাড়া কোনো অবস্থাতেই কর্মসূচি স্থগিত করবে না।

প্রসঙ্গত, দৈনিক মজুরি ৩০০ টাকা করা দাবিতে দেশের ১৬৭টি চা বাগানে ধর্মঘটের ডাক দেন শ্রমিকরা। তারা সড়ক অবরোধসহ নানা কর্মসূচি পালন করে আসছেন। দুদিন স্থগিত রাখার পর মঙ্গলবার থেকে ফের কর্মবিরতি শুরু করেন তারা। এছাড়া আগামী ২৩ আগস্ট পুনরায় শ্রম অধিদপ্তরের সঙ্গে শ্রমিক নেতাদের বৈঠক অনুষ্ঠিত হবে। তবে দাবি আদায়ের আগ পর্যন্ত কর্মবিরতি চালিয়ে যাওয়ার ঘোষণা দিয়েছেন শ্রমিক নেতারা।

আরও খবর

Sponsered content

Powered by