চট্টগ্রাম

মিরসরাইয়ে এনএসআই এর ভেজাল বিরোধী অভিযান

  প্রতিনিধি ৫ মে ২০২৪ , ৫:০৩:৫৬ প্রিন্ট সংস্করণ

মিরসরাইয়ে এনএসআই এর ভেজাল বিরোধী অভিযান

মিরসরাইয়ে একটি ভেজাল চা পাতার গোডাউনে জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই অভিযান চালিয়ে ৫০ লাখ টাকা মূল্যের নিম্নমানের চা পাতা জব্দ করেছে। শনিবার ( ৪ মে) বিকালে মিরসরাই উপজেলার বড়তাকিয়া বাজারে সৈদালী রাস্তার মুখে একটি দোতলা ভবনে এই অভিযান পরিচালনা করা হয়।

অভিযানের সময় মিরসরাই সহকারী কমিশনার (ভূমি) এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রশান্ত চক্রবর্তী, বিএসটিআই প্রতিনিধি, থানা পুলিশ ও স্থানীয় জনপ্রতিনিধিরা উপস্থিত ছিলেন। বিকালে শুরু হওয়া অভিযানটি শেষ হতে সময় লাগে ১১টা পর্যন্ত। জাতীয় গোয়েন্দা সংস্থার এই অভিযানে খাবার অনুপযোগী ৫ টনের অধিক পরিমাণ নিম্নমানের চা পাতা, বিভিন্ন নামি বেনামি কোম্পানির চা পাতার খালি মোড়ক, অত্যাধুনিক প্যাকিং মেশিন ও নগদ টাকা উদ্ধার করা হয়েছে।

জাতীয় গোয়েন্দা সংস্থা এনএসআই এর চট্টগ্রাম অফিস সূত্রে জানা যায়, তাদের মাঠ পর্যায়ের গোয়েন্দা তথ্য অনুযায়ী বড়তাকিয়া বাজারে জনৈক ঝন্টু পাল নামের এক ব্যক্তি অত্যন্ত নিম্নমানের রং মেশানো চা পাতা নাম মাত্র মূল্যে ক্রয় করে এনে সেগুলো বিভিন্ন কোম্পানির নামে মোড়কজাত করে গ্রামগঞ্জের বাজার গুলোতে অতি লাভে বাজারজাত করে আসছিল দীর্ঘদিন ধরে। সে মির্জাপুর চায়ের আদলে মিয়াজীপুর চা পাতা, সিলন চাপার আদলে সেভরণ চা পাতা, রাজধানী গোল্ড, রাজধানী ক্লোন টি, সেইফলি গোল্ড সহ বিভিন্ন নামে বেনামে মোড়কজাত করে।

এসব মোড়কজাত করার জন্য গোড়ানের অভ্যন্তরে অত্যাধুনিক প্যাকিং মেশিন স্থাপন করেছে। এনএসআই কর্মকর্তারা জানায়, অভিযানের টের পেয়ে গোডাউনে তালা ঝুলিয়ে পালিয়ে যায় ঝন্টু পাল। পরবর্তীতে স্থানীয় জনপ্রতিনিধি, থানা পুলিশ ও মিরসরাই উপজেলা সহকারী কমিশনার (ভূমি) প্রশান্ত চক্রবর্তীর উপস্থিতিতে গোডাউনের তালা ভেঙে ভেতরে প্রবেশ করা হয়। ভেতরে প্রবেশ করে অভিযানিক দলের চোখ কপালে উঠার উপক্রম।

ধারণার চাইতেও বহুগুণ বেশি নিম্নমানের চ পাতা ও খালি মোড়কের সম্ভার। পাওয়া যায় চা পাতা বিক্রয়ের ৭৫ হাজার টাকাও। নিম্নমানের চা পাতা গুলো ৩ টি মিনি পিকআপ এ বোঝাই করে মিরসরাই উপজেলা সহকারী কমিশনার ( ভূমি) এর কার্যালয়ে নেয়া হয় । সেখানে সিজ লিস্ট পরবর্তী বিএসটিআই বাদি হয়ে একটি নিয়মিত মামলা দায়ের করে মিরসরাই থানা পুলিশের কাছে হস্তান্তর প্রক্রিয়া চলমান রয়েছে ।

বিএসটিআই সূত্রে জানা যায়, গোডাউনটিতে অভিযান কালে দেখা যায়, বি এস টি আই এর অনুমোদন ব্যতীত চা পাতা মিথ্যা তথ্য দিয়ে প্যাকেট করা হচ্ছিল যা বিএসটি আইন আইন ২০১৮ অনুযায়ী অপরাধ এবং একইসাথে ভোক্তা অধিকার সংরক্ষণ আইন ২০০৯ অনুযায়ী অপরাধ। এসময় প্রচুর পরিমাণে অনুমোদন বিহীন প্যাকেট জব্দ করা হয়। ৫ টন চা জব্দ করা হয় যার আনুমানিক মূল্য ৫০ লাখ টাকা। বিএসটি আই এর প্রতিনিধির প্রসিকিউশন রিপোর্ট এর ভিত্তিতে নিয়মিত মামলা করার জন্য ভারপ্রাপ্ত কর্মকর্তা মিরসরাই থানা কে বলা হয়েছে।

১২ নং খৈয়াছড়া ইউপি চেয়ারম্যান মাহফুজুল হক ঝুনু বলেন, আমার ইউনিয়ন পরিষদের মাত্র কয়েকগজ দূরত্বে এমন অপকর্ম চলছে আমরা একটু আঁচ করতেই পারলাম না!! জাতীয় গোয়েন্দা সংস্থা সহ যারা এই ভেজাল বিরোধী অভিযান পরিচালনা করেছে আমার ইউনিয়নের পক্ষ থেকে তাদের কাছে কৃতজ্ঞতা প্রকাশ করছি।

অভিযান প্রসঙ্গে সহকারী কমিশনার ভূমি এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট প্রশান্ত চক্রবর্তী বলেন, নিম্নমানের চা পাতা অবৈধভাবে মোড়কজাত করায় গোডাউনটি বাজেয়াপ্ত করে মালামাল জব্দ করা হয়েছে। আইনি প্রক্রিয়া চলমান রয়েছে।

আরও খবর

Sponsered content

Powered by