বাংলাদেশ

রে‌লের পূর্ব নির্ধারিত ভাড়া বহাল রাখার দা‌বি

  প্রতিনিধি ৪ মে ২০২৪ , ৫:৩৫:১৮ প্রিন্ট সংস্করণ

রে‌লের পূর্ব নির্ধারিত ভাড়া বহাল রাখার দা‌বি

রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক ও অমানবিক উল্লেখ ক‌রে গভীর উদ্বেগ প্রকাশ করেছেন বিরোধী দলীয় নেতা ও জাতীয় পার্টি চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। একইসঙ্গে তি‌নি রে‌লের পূর্ব নির্ধারিত ভাড়া বহাল রাখার দা‌বি জানান।

শ‌নিবার (৪ মে) এক বিবৃতিতে তি‌নি আরও ব‌লেন, রেল হলো গরিব-দুখী সাধারণ মানুষের বাহন। ভাড়া অপেক্ষাকৃত সস্তা এবং নিরাপদ। এই মুহূর্তে রেলের ভাড়া বৃদ্ধি গরিব-দুখী ও সাধারণ মানুষের জীবনযাত্রায় মারাত্মক বিরূপ প্রতিক্রিয়া সৃষ্টি করবে। তাই পূর্ব নির্ধারিত ভাড়া বহাল রাখতে আমি সরকারের প্রতি আহ্বান জানাচ্ছি।

বিবৃতিতে জাতীয় পার্টি চেয়ারম্যান বলেন, দীর্ঘদিন ধরে যাত্রীরা ১০১ থেকে ২৫০ কিলোমিটার পর্যন্ত ২০ শতাংশ, ২৫১ থেকে ৪০০ কিলোমিটার পর্যন্ত ২৫ শতাংশ এবং ৪০০ থেকে তার ঊর্ধ্বে ৩০ শতাংশ ভাড়ায় ছাড় পেত। এখন রেয়াত তুলে দেওয়ায় ২০ থেকে ৪০০ টাকা পর্যন্ত ভাড়া বেড়েছে রেলপথে। এমনিতেই দ্রব্যমূল্যের ঊর্ধ্বগতিতে দেশের মানুষের অবস্থা করুণ। তার ওপর তীব্র তাপপ্রবাহে মানুষের স্বাভাবিক আয় ব্যাহত হচ্ছে। এমন বাস্তবতায়, রেলের ভাড়া বাড়ানো অযৌক্তিক ও অমানবিক।

গোলাম মোহাম্মদ কাদের আরও বলেন, রেলপথে ভাড়া বৃদ্ধিতে সাধারণ মানুষের চলাচলে অসহনীয় কষ্ট সৃষ্টি হবে। একইসঙ্গে দ্রব্যমূল্য আরেক দফা বেড়ে যাবে রেলের ভাড়া বৃদ্ধিতে। তাই, যারা রেলপথে চলাচল করে না, তাদের জীবনেও এর বিরূপ প্রভাব পড়বে।

আমরা আশা করছি, রেলের রেয়াত বহাল রেখে সরকার রেলের ভাড়া সাধারণ মানুষের কাছে সহনীয় করে রাখবে ব‌লে ম‌নে ক‌রেন তি‌নি।

আরও খবর

Sponsered content

Powered by