বাংলাদেশ

সেপ্টেম্বরে রামপাল বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করবেন হাসিনা-মোদি

  প্রতিনিধি ৩১ জুলাই ২০২২ , ৭:৫৩:৫৬ প্রিন্ট সংস্করণ

ফাইল ফটো

ভোরের দর্পণ ডেস্কঃ

প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী সেপ্টেম্বরে তিনদিনের সফরে ভারত যাবেন বলে জানা গেছে। এ সময় দুই দেশের প্রধানমন্ত্রী যৌথভাবে বাগেরহাটের রামপালে নির্মিত ১৩২০ মেগাওয়াটের মৈত্রী সুপার থার্মাল বিদ্যুৎকেন্দ্রের উদ্বোধন করবেন বলে আশা করা হচ্ছে।

ভারতীয় সংবাদমাধ্যম হিন্দুস্তান টাইমস-এর এক প্রতিবেদনে এ তথ্য জানা যায়। প্রতিবেদনে বলা হয়, কয়লাভিত্তিক এই বিদ্যুৎকেন্দ্রটি বাংলাদেশের সর্ববৃহৎ বিদ্যুৎকেন্দ্র হিসেবে বিবেদিত। এটি বাংলাদেশ ইন্ডিয়া ফ্রেন্ডশিপ পাওয়ার কোম্পানি লিমিটেড নির্মাণ করেছে। যেখানে ভারতের এনটিপিসি ও বাংলাদেশ পাওয়ার ডেভেলপমেন্ট বোর্ডের ৫০:৫০ যৌথ উদ্যোগ রয়েছে। যার খরচ দাঁড়িয়েছে দেড় বিলিয়ন ডলার।

১৩২০ মেগাওয়াট মৈত্রী সুপার থার্মাল পাওয়ার প্রজেক্টে ৪০০ কেভি জিআইএস সুইচইয়ার্ড এবং ইন্টারকানেক্টিং ট্রান্সফরমারের মাধ্যমে পায়রা বিদ্যুৎ প্রকল্প থেকে বাংলাদেশের ২৩০ কেভি গ্রিড সিস্টেমে ৪০০ কেভি বিদ্যুৎ সরবরাহ করছে। যাতে বাংলাদেশের পাওয়ার গ্রিড করপোরেশন খুলনার দিকে অতিরিক্ত বিদ্যুৎ দিয়ে গ্রীষ্মের সর্বোচ্চ চাহিদা মেটাতে সক্ষম।

মৈত্রী প্ল্যান্ট সাব-স্টেশনে ৪০০ কেভি জিআইএস সুইচইয়ার্ড এবং ইন্টারকানেক্টিং ট্রান্সফরমারটি মঙ্গলবার সক্রিয় করা হয়েছিলো। এতে ধীরে ধীরে চাহিদা অনুসারে বিদ্যুৎ প্রবাহ চালু হবে।

আরও খবর

Sponsered content

Powered by