ঢাকা

অবৈধ গ্যাস সিলিন্ডার গোডাউনে বিস্ফোরণ; বাড়িঘরে আগুন 

  প্রতিনিধি ৪ মে ২০২৩ , ৭:১৮:২৭ প্রিন্ট সংস্করণ

 আশুলিয়া (ঢাকা) প্রতিনিধিঃ
ঢাকার আশুলিয়ায় একটি আবাসিক এলাকায় রান্নার কাজে ব্যবহৃত এলপিজি অবৈধ গ্যাসের গোডাউনে বড় সিলিন্ডার বোতল থেকে ছোট সিলিন্ডারে গ্যাস ঢুকানোর সময় ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে করে কয়েক হাজার মানুষজন দুর্ঘটনার হাত থেকে রক্ষা পেলেও ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে বাড়ি ঘরে।
বৃহস্পতিবার ভোর সাড়ে পাঁচ টার দিকে আশুলিয়া ইউনিয়নের শিকদার পাড়া এলাকায় এই ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটে। এঘটনায় ওই এলাকায় চরম উত্তেজনা বিরাজ করছে।
প্রত্যক্ষদর্শীরা জানায়, কয়েক মাস আগে শিকদার পাড়া এলাকায় সোহেল নামের এক যুবকের জমি ভাড়া নিয়ে আবাসিক এলাকায় (এলপিজি) রান্নার কাজে ব্যবহৃত গ্যাসের গোডাউন করেন মিরাজ নামের এক অবৈধ ব্যবসায়ী। পরে সেই গোডাউনে শ্রমিকরা বড় বড় বোতল থেকে ছোট বোতলে গ্যাস ভরাইতেন। পরে আজ ভোর পাঁচ টার দিকে ছোট সিলিন্ডারে গ্যাস ভরানোর সময় বিকট শব্দে ভয়াবহ বিস্ফোরণ ঘটে। এতে করে বড় বড় গ্যাস সিলিন্ডারের বোতল দোতলা বাড়ি টিনসেড বাড়িসহ বিভিন্ন স্থাপনার উপর উড়ে গিয়ে আগুন ধরে যায়। পরে বাড়ি ঘরের মানুষজন চিকিৎকার করলে সবার ঘুম ভেঙে গেলে মানুষজন আগুনের মধ্যে দিয়ে জীবন বাঁচাতে নিরাপদ স্থানে চলে যায়। বেশ কিছু বাড়ি ঘর, বিদ্যুৎ এর লাইন গাছ পালাসহ দোকানপাট পুড়ে যায়।
এবিষয়ে জিরাবো মর্ডান ফায়ার সার্ভিস স্টেশন অফিসার আহলাখ কবির বলেন, স্থানীয়দের খবর পেয়েই আমাদের দমকল বাহিনী ঘটনাস্থলে পৌছে আগুন নিয়ন্ত্রণে আনেন। বিস্ফোরণ হওয়ার কারণটা হলো বড় সিলিন্ডার গ্যাসের বোতল থেকে ছোট গ্যাস সিলিন্ডারে পাস করার সময় অতিরিক্ত গরম হওয়ায় এই বিস্ফোরণ হয়ে আগুন ধরে যায়। এতে আশপাশে থাকা বাড়িঘরসহ গাছপালা আগুনে পুড়ে যায়। প্রায় ৩ লাখ টাকার মতো ক্ষতি হয়েছে। তবে এঘটনায় কেউ হতাহত হয়নি। ভয়াবহ এই বিস্ফোরণের হাত থেকে মানুষজন রক্ষা পেলেও তাদের মাঝে এখনো আতঙ্ক কাটেনি।
 বিষ্ফোরণের খবর পেয়ে আশুলিয়া থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। এঘটনার পর থেকে জমির মালিক সোহেল ও গোডাউন মালিক মিরাজ পলাতক রয়েছে। এলাকাবাসী তাদের কঠোর শাস্তি দাবি করেছেন। তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে বলে জানিয়েছেন আশুলিয়া থানা পুলিশ।

Powered by