বাংলাদেশ

আগারগাঁও-মতিঝিল মেট্রোরেলের উদ্বোধন অক্টোবর: ওবায়দুল কাদের

  প্রতিনিধি ১৪ আগস্ট ২০২৩ , ৬:২১:৩১ প্রিন্ট সংস্করণ

আগামী অক্টোবরের মাঝামাঝি সময়ে দেশের প্রথম মেট্রোরেল এমআরটি লাইন৬-এর আগারগাঁও থেকে মতিঝিল পর্যন্ত উদ্বোধন হবে বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের।

আজ সোমবার রাজধানীর বনানী সেতু ভবনে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ের উদ্বোধন উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে মন্ত্রী এ তথ্য জানান। তিনি বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনা মতিঝিল মেট্রোরেলের উদ্বোধন করবেন।

ঢাকায় মেট্রোরেল নির্মাণ ও পরিচালনা করছে ডিএমটিসিএল। এর ব্যবস্থাপনা পরিচালক এম এ এন ছিদ্দিক জানান, প্রধানমন্ত্রী উদ্বোধন করার পর পর্যায়ক্রমে স্টেশনগুলো চালু হবে। প্রথমে চালু হবে ফার্মগেট, মতিঝিল ও সচিবালয় স্টেশন। জানুয়ারি থেকে সব স্টেশন চালু করা হবে। এর আগে গত ৭ জুলাই মতিঝিলের পথে মেট্রোরেলের পরীক্ষামূলক চলাচল শুরু হয়।

আজ সংবাদ সম্মেলনে সেতুমন্ত্রী জানান, আগামী ২ সেপ্টেম্বর ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে বিমানবন্দর থেকে ফার্মগেট পর্যন্ত যানবাহন চলাচলের জন্য উন্মুক্ত করা হবে। এছাড়া ২৮ অক্টোবর কর্ণফুলী টানেল উদ্বোধন করা হবে।

মন্ত্রী বলেন, আগামী ২ সেপ্টেম্বর এলিভেটেড এক্সপ্রেসওয়ের বিমানবন্দর থেকে ফার্মগেট অংশের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের কাওলা থেকে ফার্মগেট পর্যন্ত সাড়ে ১১ কিলোমিটার উড়ালসড়ক প্রথম দফায় যান চলাচলের জন্য উন্মুক্ত করে দেওয়া হবে। প্রথম দফায় ১৩ র‍্যাম্প খুলে দেওয়া হবে।

তিনি বলেন, শুরুতে এলিভেটেড এক্সপ্রেসওয়েতে বাই-সাইকেল, থ্রি-হুইলার চলবে না। আপাতত মোটরসাইকেলও চলবে না। যানবাহনের গতিসীমা থাকবে ৬০ কিলোমিটার। ২ সেপ্টেম্বর আগারগাঁও পুরোনো বাণিজ্য মেলা মাঠে ঢাকা এলিভেটেড এক্সপ্রেসওয়ে উদ্বোধনের পর সুধী সমাবেশ করবেন প্রধানমন্ত্রী। আগামী ২৮ অক্টোবর কর্ণফুলী টানেলের উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী।

আরও খবর

Sponsered content

Powered by