চট্টগ্রাম

উৎসবমূখর পরিবেশে বান্দরবানে সনাতন ধর্মালম্বীদের রথযাত্রা অনুষ্ঠিত

  প্রতিনিধি ২০ জুন ২০২৩ , ৭:৩৩:৩০ প্রিন্ট সংস্করণ

মোঃ শহীদুল ইসলাম,বান্দরবান জেলা প্রতিনিধি :

বান্দরবানে উৎসবমূখর পরিবেশে সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথদেবের রথযাত্রা অনুষ্ঠিত হয়েছে। 

 মঙ্গলবার (২০ জুন) সকাল থেকে  বান্দরবান কেন্দ্রীয় দুর্গা মন্দিরে বিভিন্ন মাঙ্গলিক আনুষ্ঠানিকতায় শুরু হয় এ অনুষ্ঠান।

এ উপলক্ষে দিনব্যাপী চলে হরিনাম সংকীর্তন, বিশ্বশান্তি ও মঙ্গল কামনায় শ্রীমদ্ভাগবত গীতা পাঠ, আলোচনা সভা, আরতি কীর্তন, ভাগবত কথা পাঠ, সাংস্কৃতিক অনুষ্ঠান ও মহাপ্রসাদ বিতরণসহ নানা আয়োজন।প্রতি বছর আষাঢ় মাসের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা অনুষ্ঠিত হয়।

রথযাত্রা উপলক্ষে বান্দরবানে বিভিন্ন ধর্মীয় সংগঠন, মন্দির এবং আন্তর্জাতিক কৃষ্ণ ভাবনামৃত সংঘ (ইসকন) দিনব্যাপী নানা অনুষ্ঠানের আয়োজন করেছে।

 বেলা সাড়ে ৩টায় জেলাপ্রশাসক ইয়াছমিন পারভীন তিবরীজি প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বেলুন উড়িয়ে এ রথযাত্রার উদ্বোধন করেন।

এসময় রথযাত্রা উদযাপন পরিষদ ২০২৩ এর সভাপতি কানু দাশ ও টিপু শীলের সঞ্চালনায় 

 অন্যান্যদের মধ্যে বান্দরবান  পুলিশ সুপার তারিকুল ইসলাম, বান্দরবান জেলা আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক লক্ষী পদ দাস,বান্দরবান সদর উপজেলা চেয়ারম্যান একে এম জাহাঙ্গীর,  বান্দরবান পৌসভার ভারপ্রাপ্ত  মেয়র সৌরভ দাশ শেখর,পৌর আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো.সামসুল ইসলামসহ হাজারো সনাতন ধর্মাবলম্বী নারী ও পুরুষ উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে জেলা প্রশাসক বলেন,  ধর্ম যার‍যার হলেও   এই পার্বত্য জেলায় সকলে মিলে সম্প্রীতির মাধ্যমে একে অন্যের যেকোনো ধর্মীয় আয়োজনে  অংশগ্রহণ করে উৎসব উপভোগ করে থাকে। এরই প্রমাণ এই রথ যাত্রায় সকলের উৎসবমূখর অংশগ্রহণ।  

তিনি আরও বলেন, বর্তমান সরকারের আমলে প্রত্যেক ধর্মের জনসাধারণ নিজ নিজ ধর্মীয় অনুষ্ঠান সুন্দরভাবে পালন করতে পারছে এবং এর মাধ্যমে সবার মধ্যে সম্প্রীতি বিরাজ করছে।

 আজ  শ্রী শ্রী কেন্দ্রীয় দুর্গা মন্দির থেকে রথ টেনে  বালাঘাটা শ্রী শ্রী রক্ষা কালি মন্দিরে নেওয়া হয় এবং আগামী  ২৮ জুন উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মাবলম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে।

আরও খবর

Sponsered content

Powered by