আন্তর্জাতিক

গাজাবাসীর কাছে ক্ষমা চাইলেন জাতিসংঘ শরণার্থীবিষয়ক কর্মকর্তা

  প্রতিনিধি ২৬ মে ২০২১ , ৬:৪৮:৪০ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্কঃ

ইসরায়েলি বাহিনী নিয়ে ‘ভুল’ মন্তব্য করায় জাতিসংঘের ফিলিস্তিন শরণার্থীবিষয়ক ত্রাণ সংস্থার (আউএনআরডব্লিউএ) পরিচালক ম্যাথিয়াস স্কামলে ক্ষমা চেয়েছেন। খবর হারৎজের

চ্যানেল ১২ কে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেছিলেন, ইসরায়েল বাহিনী গাজার সাধারণ মানুষকে আক্রমণ করছে না। তার এ বক্তব্যে হামাস ও ফিলিস্তিনের মানবাধিকার কর্মীরা প্রতিবাদ জানায়। গত মঙ্গলবার (২৫ মে) তিনি ওই বক্তব্যের জন্য ক্ষমা চান।

গাজাবাসীর কাছে ক্ষমা চাওয়ার পাশাপাশি তিনি এই অবরুদ্ধ উপত্যকায় ইসরায়েলের সাম্প্রতিক পাশবিক হামলায় নিহতদের প্রতি শোক ও সমবেদনাও জানিয়েছেন।

তিনি বলেন, গাজার বেসামরিক নাগরিকদের হত্যা করার কোনো ব্যাখ্যা থাকতে পারে না। যুদ্ধকালীন ১১ দিনের সংঘাতে গাজা উপত্যকা ও সেখানকার অধিবাসীদের জন্য ছিল অত্যন্ত ভয়ঙ্কর। কারণ গাজা এত জনবহুল, যেকোনো সংঘর্ষে মানুষ ও ভবনের ওপর মারাত্মক প্রভাব পড়ে।

আল-আকসা মসজিদ চত্বরে ইসরায়েলি পুলিশের সঙ্গে ফিলিস্তিনিদের সংঘর্ষের জের ধরে ১১ দিন ধরে হামলা চলে। গত ১০ মার্চ রাত থেকে অধিকৃত এই উপত্যকায় ২০ মে রাত পর্যন্ত ফিলিস্তিনিদের স্থাপনায় বিমান হামলা চালায় ইসরায়েল। হামলায় অন্তত ২৫৩ ফিলিস্তিনি নিহত হয়েছেন, যাদের মধ্যে ৬৫ শিশু রয়েছে। অপরদিকে ইসরায়েলে হামাসের ছোড়া রকেটে ১২ জন নিহত হয়েছেন।

আরও খবর

Sponsered content

Powered by