চট্টগ্রাম

চট্টগ্রাম আঞ্চলিক স্কিলস ও ইনোভেশন কম্পিটিশনের উদ্বোধন করলেন শিক্ষা মন্ত্রী

  প্রতিনিধি ৬ এপ্রিল ২০২৪ , ৭:২৬:৪৮ প্রিন্ট সংস্করণ

চট্টগ্রাম আঞ্চলিক স্কিলস ও ইনোভেশন কম্পিটিশনের উদ্বোধন করলেন শিক্ষা মন্ত্রী

যুবসমাজকে কারিগরি জ্ঞান এবং প্রযুক্তিগত দক্ষতায় পারদর্শী করে তুলতে হবে। বর্তমান প্রতিযোগিতামূলক বিশ্বে টিকে থাকতে হলে স্কিলস ডেভলপমেন্টের বিকল্প নেই। স্মার্ট দুনিয়ার নিয়ন্ত্রণ এখন প্রযুক্তি হাতে। সুতরাং এ নিয়ন্ত্রণ এবং অগ্রযাত্রায় শামিল হতে হলে অবশ্যই দক্ষতা উন্নয়নে মনোযোগী হতে হবে।

শনিবার (৬ এপ্রিল) চট্টগ্রাম নগরীর একটি কমিউনিটি সেন্টারে কারিগরি শিক্ষার জনপ্রিয়তা বৃদ্ধি ও প্রচারণাসহ শিক্ষার্থীদের মেধা ও উদ্ভাবনী শক্তি বিকাশের লক্ষ্যে চট্টগ্রাম অঞ্চলের আঞ্চলিক স্কিলস ও ইনোভেশন প্রতিযোগিতার উদ্‌বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি উপর্যুক্ত কথাগুলো বলেন। শিক্ষামন্ত্রী বলেন, বর্তমান বিশ্বায়নের যুগে, কারিগরি এবং দক্ষতা উন্নয়ন শিক্ষা জাতীয় উন্নয়নের অপরিহার্য অঙ্গ। এই সময়ে, দেশকে অর্থনৈতিকভাবে স্বাবলম্বী করতে গেলে যুবসমাজকে কারিগরি জ্ঞান এবং প্রযুক্তিগত দক্ষতায় পারদর্শী করে তুলতে হবে।

স্কিলস ও ইনোভেশন কম্পিটিশনের মাধ্যমে শিক্ষার্থীদের মেধা, দক্ষতা এবং উদ্ভাবনী ক্ষমতা উন্নয়নের এই প্রক্রিয়াটি গতিশীল হবে বলে আমি বিশ্বাস করি এবং এর মাধ্যমে তারা জাতীয় উন্নয়নে আরও বেশি সক্রিয় ভূমিকা রাখতে সক্ষম হবে।শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অধীন কারিগরি শিক্ষা অধিদপ্তরাধীন অ্যাকসেলারেটিং অ্যান্ড স্ট্রেনদেনিং স্কিলস ফর ইকনোমিক ট্রান্সফরমেশন (ASSET) প্রকল্পের আওতায় এই প্রতিযোগিতাটি আয়োজন করা হয়।

অ্যাসেট প্রকল্পটির মূল লক্ষ্য হচ্ছে দেশের ও আন্তর্জাতিক শ্রম বাজারের চাহিদার সাথে সামঞ্জস্য রেখে দেশের যুব, শ্রমিক, নারী, প্রতিবন্ধী, অনগ্রসর ও সুবিধাবঞ্চিত ব্যক্তিদের জন্য দক্ষতা বৃদ্ধিমূলক প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে দেশের বেকারত্ব হ্রাস করে অর্থনৈতিক উন্নয়নকে ত্বরান্বিত করা। দিনব্যাপী আয়োজিত এ উদ্ভাবনী প্রতিযোগিতায় চট্টগ্রাম অঞ্চলের ২০টি কারিগরি প্রতিষ্ঠান থেকে প্রাতিষ্ঠানিক পর্যায়ে নির্বাচিত সর্বমোট ৫৫টি প্রকল্প প্রদর্শিত হয়। মূল্যায়ন কার্যক্রমের পর প্রথম, দ্বিতীয় ও তৃতীয় স্থান অর্জনকারীদের মধ্যে পুরস্কার বিতরণ করা হয়।

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের প্রতিমন্ত্রী বীর মুক্তিযোদ্ধা মো. নজরুল ইসলাম চৌধুরী এম.পি., চট্টগ্রাম সিটি কর্পোরেশনের মেয়র মো. রেজাউল করিম চৌধুরী, শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের অতিরিক্ত সচিব ড. মো. সিরাজুল ইসলাম, কারিগরি শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক মো. আজিজ তাহের খান এবং অতিরিক্ত বিভাগীয় কমিশনার জেনারেল মোহাম্মদ আনোয়ার পাশা ও এডিসি (রাজস্ব) চট্টগ্রাম মো. আব্দুল মালেক উপস্থিত ছিলেন।

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন শিক্ষা মন্ত্রণালয়ের কারিগরি ও মাদ্রাসা শিক্ষা বিভাগের সচিব ড. ফরিদ উদ্দিন আহমদ । উপস্থিত ছিলেন অ্যাসে প্রকল্পের অতিরিক্ত সচিব আবু মমতাজ সাদ উদ্দিন আহমেদ। প্রতিযোগিতায় কুমিল্লা পলিটেকনিক ইনস্টিটিউটের ‘আইওটি বেজড এপ্লায়েন্স কন্ট্রোল স্মার্ট একাডেমি ইনফ্রাস্ট্রাকচার’ প্রকল্প প্রথম স্থান অর্জন করে। দ্বিতীয় স্থান অর্জন করে বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউটের ‘স্মার্ট ফুটওভার ব্রিজ’ প্রকল্পটি। তৃতীয় স্থান অর্জন করে বাংলাদেশ সুইডেন পলিটেকনিক ইনস্টিটিউট এর ‘স্মার্ট অ্যাকাডেমিক ইনফ্রাস্ট্রাকচার’ প্রকল্পটি।

আরও খবর

Sponsered content

Powered by