রাজশাহী

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সিরাজগঞ্জে সাংবাদিকদের সাথে অবহিতকরণ সভা অনুষ্ঠিত

  প্রতিনিধি ১৬ ফেব্রুয়ারি ২০২৩ , ৫:৩৭:৪৮ প্রিন্ট সংস্করণ

এস.এম আল আমিন,সিরাজগঞ্জ প্রতিনিধি:

জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ২০ ফেব্রুয়ারি ২০২৩ উদযাপন
উপলক্ষে সিরাজগঞ্জ সিভিল সার্জন কার্যালয়ের আয়োজনে জেলায় কর্মরত সাংবাদিকবৃন্দের সাথে অবহিতকরণ সভা অনুষ্ঠিত হয়েছে। বৃহস্পতিবার দুপুরে সিরাজগঞ্জ সিভিল সার্জন ডাক্তার রামপদ রায় এর সভাপতিত্বে নিজ কার্যালয়ের হল রুমে অবহিতকরণ সভায় বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সভাপতি হেলাল আহমেদ। ডেপুটি সিভিল সার্জন ডাক্তার মোস্তফা মেহেদীর সঞ্চালনায় অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন প্রেস ক্লাবের সহসভাপতি ইসরাইল হোসেন বাবু, সাবেক সভাপতি হারুন অর রশিদ খান হাসান, সাবেক সহসভাপতি শহিদুল ইসলাম ফিলিপস প্রমূখ। সিভিল সার্জন অফিসের মেডিকেল অফিসার ডাক্তার ইউসুফ জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে বিভিন্ন তথ্য ও ভিডিও প্রেজেন্টেশন উপস্থাপন করেন।

সিভিল সার্জন ডাক্তার রামপদ রায় বলেন শিশুদের অপুষ্টিজনিত অন্ধত্ব প্রতিরোধ ও শিশু মৃত্যুর ঝুঁকি কমানোর লক্ষ্যে দেশব্যাপী আগামী ২০ ফেব্রুয়ারি ২০২৩ রোজ সোমবার জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন অনুষ্ঠিত হবে। ক্যাম্পেইনের অংশ হিসাবে সমগ্র সিরাজগঞ্জ জেলায় ৪লক্ষ ৭৮হাজার ৩শত ৫০জন শিশুকে ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে।

৬ থেকে ১১ মাস বয়সী সকল শিশুকে একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ১২ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি করে লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো এবং পুষ্টি বার্তা প্রচার করা হবে। সকাল ৮টা থেকে বিকাল ৪ টা পর্যন্ত কেন্দ্র সমূহ খোলা থাকবে। ক্যাম্পেইনের দিন সিরাজগঞ্জ জেলায় ১৩টি স্থায়ী এবং ২হাজার ২শত ৫টি অস্থায়ী টিকাদান কেন্দ্রসহ মোট ২হাজার ২শত ১৮টি টিকাদান কেন্দ্রের মাধ্যমে প্রায় ৫৩হাজার ৫শত জন কে ৬ থেকে ১১ মাস বয়সী শিশুদের একটি করে নীল রঙের ভিটামিন এ ক্যাপসুল এবং প্রায় ৪লক্ষ ২৪হাজার ৮শত ৫০ জন কে ১২ থেকে ৫৯ মাস বয়সের শিশুদের একটি করে উচ্চ ক্ষমতা সম্পন্ন লাল রঙের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। ক্যাম্পেইন কার্যক্রমে সমগ্র জেলায় প্রায় ৪,৪৮৪ জন স্বেচ্ছা সেবকের পাশাপাশি স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগের ৭ শত ৩৮ জন মাঠকর্মী কার্যক্রমে নিয়োজিত থাকবেন এবং ১ হাজার ৪১ জন প্রথম সারির তত্ত্বাবধায়ক টিকাদান কেন্দ্র সমূহ সরাসরি তত্ত্বাবধায়ন করবেন। সিরাজগঞ্জ জেলা, উপজেলা ও সিরাজগঞ্জ পৌরসভা প্রশাসনের পাশাপাশি জেলা তথ্য বিভাগ, ইউনিসেফ, বিশ্ব স্বাস্থ্য সংস্থা, প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক সহ বিভিন্ন সরকারী, বেসরকারী সংস্থা ব্রাক, তিলোত্তমা, পেত্রা, ইসলামিক ফাউন্ডেশন, গণমাধ্যম কর্মী, বেসরকারী টিভি চ্যানেল, বাংলাদেশ রেডক্রিসেন্ট সোসাইটি, রোটারী ক্লাব, জাতীয় মহিলা সংস্থা, আনসার ভিডিপি, ইমাম সমিতি, নির্বাচিত প্রতিনিধি ও অন্যান্য সহযোগী সংস্থা উক্ত ক্যাম্পেইন সফল করার নিমিত্তে স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা বিভাগ কে সার্বিক সহযোগিতা করবেন।

আরও খবর

Sponsered content

Powered by