ঢাকা

টুঙ্গিপাড়া বিআরটিসি ”বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরীর” শুভ সূচনা

  প্রতিনিধি ১৭ জানুয়ারি ২০২৪ , ৬:২৮:১৪ প্রিন্ট সংস্করণ

টুঙ্গিপাড়া বিআরটিসি ”বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরীর” শুভ সূচনা

স্বাধীন বাংলাদেশ রাষ্ট্রের স্বপ্নদ্রষ্টা ও প্রতিষ্ঠাতা জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ একই সূত্রে গাঁথা। তার আদর্শ, ত্যাগ, দেশপ্রেম ও বলিষ্ঠ নেতৃত্বকে ভবিষ্যৎ প্রজন্মের কাছে তুলে ধরার জন্য বিআরটিসি নিজস্ব কারিগরি দক্ষতায় ‘বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরী’ চালু করেছে।

গত বছরের ১৪ নভেম্বর মাননীয় প্রধানমন্ত্রী বিআরটিসি ‘বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরীর’ শুভ উদ্বোধন করেন। বাস্তব সম্মত ও সৃজনশীল চিন্তাশক্তি থাকলে যে একটি ভঙ্গুর, দুর্নীতিগ্রস্ত ও জরাজীর্ণ প্রতিষ্ঠানকে উন্নত করা সম্ভব বলে জানিয়েছেন বিআরটিসি’র চেয়ারম্যান তাজুল ইসলাম। বিআরটিসি’র চেয়ারম্যান বলেন, বিআরটিসিতে নগর পরিবহন, মেট্রোরেলের শাটল বাস সার্ভিস, চট্টগ্রামে পর্যটক বাস সার্ভিস, এলিভেটেড এক্সপ্রেসওয়ে শাটল বাস সার্ভিস, কক্সবাজারে ট্যুরিস্ট বাস সার্ভিসের পাশাপাশি আরও একটি অবিস্মরণীয় সংযোজন।

তারই ধারাবাহিকতায় বুধবার (১৭ জানুয়ারি) সকাল ১০ টায় গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জিটি মডেল প্রাথমিক বিদ্যালয়ের মাঠ প্রাঙ্গনে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরীর শুভসূচনা অনুষ্ঠিত হয়। ভ্রাম্যমাণ লাইব্রেরীর শুভ সূচনা করেন উপজেলা নির্বাহী কর্মকর্তা মোঃ মঈনুল হক। 

সূচনার পর থেকে সপ্তাহব্যাপী গোপালগঞ্জ জেলার বিভিন্ন স্থানে বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরীটি প্রদর্শন করবে। এখানে মনোরম পরিবেশে সকল পাঠক বই পড়তে পারবে। লাইব্রেরীর ভিতরে বসার সুব্যবস্থা সহ বঙ্গবন্ধু এবং মুক্তিযুদ্ধ সম্পর্কে প্রামান্য চিত্র দেখতে পারবেন।

নতুন প্রজন্মসহ সর্বমহলে বঙ্গবন্ধুর আদর্শ, নীতি জীবন ইতিহাস এবং রাজনৈতিক ব্যক্তিত্বকে জাতির সামনে তুলে ধরার জন্য ‘বঙ্গবন্ধু ভ্রাম্যমাণ লাইব্রেরী’ বাসটি উদ্বোধন করা হয়েছে। 

যাদের বই সংগ্রহ করে পড়ার সুযোগ নেই তারা এ লাইব্রেরীর মাধ্যমে মনোরম পরিবেশে বঙ্গবন্ধুর জীবনাদর্শ, মুক্তিযুদ্ধ ও বাংলাদেশ সর্ম্পকে জানতে পারবে বলে জানিয়েছেন বিআরটিসি’র চেয়ারম্যান।

বিআরটিসি’র চেয়ারম্যান মোহাম্মদ তাইজুল ইসলামের জাদুকরী হাতের ছোঁয়ায় সারাদেশে বিআরটিসি’র ব্যাপক উন্নয়ন হয়েছে মাত্র ৩ বছরের মধ্যে অকল্পনীয়ভাবে বদলে গেছে সারাদেশে বিআরটিসির চিত্র। ৩বছর আগেও যেখানে দেখা গেছে পুরনো জরাজীর্ণ গাড়ি বাস ডিপোর অবস্থা । সেখানে ২০২১ সালের ৭ ফেব্রুয়ারি বিআরটিসির চেয়ারম্যান হিসেবে যোগদানের করেন অতিরিক্ত সচিব মোঃ তাজুল ইসলাম।

তারপর থেকেই সারাদেশে বিআরটিসি’র ব্যাপক উন্নয়ন হয় বিআরটিসি-র চ্যালেঞ্জ মোকাবেলা করে সততা প্রজ্ঞা, মেধা, মনন, সময় উপযোগী ও সঠিক দিক নির্দেশনার মাধ্যমে দক্ষ নেতৃত্বের মধ্যদিয়ে বিআরটিসিকে একটি অলাভজনক প্রতিষ্ঠান থেকে লাভজনক প্রতিষ্ঠানে রূপান্তর করেছেন। এরই ধারাবাহিকতায় বর্তমান চেয়ারম্যানের সঠিক দিক নির্দেশনায় আধুনিক ও যুগোপযোগী কর্ম পরিবেশ সৃষ্টি বিআরটিসি আয় বৃদ্ধি ব্যয় সংকোচন যাত্রী সেবার মান উন্নয়ন বর্তমান চেয়ারম্যানের নির্দেশনায় যে সকল কর্মকর্তা ও কর্মচারীগণ অবসরে গিয়েছেন তাদের জন্য অনলাইনের মাধ্যমে ঘরে বসেই বিনা হয়রানিতে গ্রাচুইটি জিপিএফ ও ছুটি নগদানের টাকা পাচ্ছেন।

তাছাড়াও কর্মকর্তা-কর্মচারীদের জন্য শান্তি-বিনোদন ভাতা সহ শিক্ষা বৃত্তি প্রদান করে প্রতিটি কর্মকর্তা ও কর্মচারীর অন্তরে জায়গা করে নিয়েছেন বিআরটিসি চেয়ারম্যান তাজুল ইসলাম।

আরও খবর

Sponsered content

Powered by