চট্টগ্রাম

নবীনগরে ঐতিহ্যবাহী বাঁশজাত শিল্প বিলুপ্তির পথে

  প্রতিনিধি ২৭ ফেব্রুয়ারি ২০২১ , ৭:১২:১৪ প্রিন্ট সংস্করণ

smart

মো. দেলোয়ার হোসেন, নবীনগর (ব্রাহ্মণবাড়িয়া) :

ব্রাহ্মণবাড়িয়ার নবীনগরে উপজেলার ঐতিহ্যবাহী বাঁশজাত শিল্প আজ বিলুপ্তির পথে। এ শিল্পের সঙ্গে জড়িত পরিবার গুলো এখন নিঃস্ব প্রায়। উপজেলার ইব্রাহিমপুর, জিনোদপুর, বাঙ্গরা, কড়–ইবাড়ি, নারায়ণপুুর, শ্রীরামপুর, বিদ্যাকুট কৃষ্ণনগর, শিবপুর, কাইতলা, শ্রীরঘর এ সব গ্রামের লোকজন বাঁশজাত শিল্পের সঙ্গে জড়িত থেকে জীবিকা নির্বাহ করছে।

প্রয়োজনীয় অর্থের অভাবে, বাঁশের মূল্য বেড়ে যাওয়াতে তারা এই শিল্পকে আকরে ধরে রাখতে পারছে না। এলাকার বাঁশজাত কুটির শিল্পের মধ্যে ডালা, চালুন, ঝুড়ি, হাড়ি, ধাড়ি, চাটি, কুলা,জুকনি, কাপাইর, মোড়া প্রভৃতি বিশেষ ভাবে পরিচিত।

জ্বালানি হিসেবে উপজেলার ইউনিয়ন গুলোতে বছরের-পর-বছর বাসের ব্যবহারের ফলে বাসেরে সংকট দেখা দিয়েছে জনসংখ্যা বৃদ্ধির ফলে অনেকেই বাঁশঝার কেটে বাসস্থান চাষাবাদ করছে। বাসের এই সংকটের ফলে দাম কয়েক গুণ বেড়ে গেছে।

তাই জীবিকা রক্ষার জন্য সরকারের কাছে আবেদন জানিয়েছে। তাদেরকে কুটির শিল্প ঋণ প্রদানের জন্য, তা হলে এই পেশা টিকিয়ে রাখা সম্ভব হবে বলে জানিয়েছেন সংশ্লিষ্ট ভুক্তভোগীরা।

এ দিকে বাঁশ শিল্পী রেছত খাঁ জানান বাঁশের তৈরি জিনিষের স্থান দখল করে নিয়েছে প্লাস্টিকের তৈরি তৈজসপত্র। প্লাস্টিকের দাম বেশি হলে ও অধিক টিকশয়। তাই গ্রামের সাধারণ মানুষ এলমনিয়াম ও প্লাস্টিকের তৈরি তৈজসপত্র কিনে নেন।

 

আরও খবর

Sponsered content

Powered by