বাংলাদেশ

ফের ঊর্ধ্বমুখী ডেঙ্গু : শনাক্ত ২১০৩, মৃত্যু ১৫

  প্রতিনিধি ৫ নভেম্বর ২০২৩ , ৭:৩৯:১৯ প্রিন্ট সংস্করণ

ফের ঊর্ধ্বমুখী ডেঙ্গু : শনাক্ত ২১০৩, মৃত্যু ১৫

এক সপ্তাহের ব্যবধানে দেশে ফের ঊর্ধ্বমুখী হয়ে উঠছে ডেঙ্গু সংক্রমণ। শনিবার সকাল ৮টা থেকে রোববার সকাল ৮টা পর্যন্ত (একদিনে) ডেঙ্গু আক্রান্ত হয়ে নতুন করে হাসপাতালে ভর্তি হয়েছেন ২১০৩ জন। নতুন শনাক্তদের মধ্যে ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ৪৩৩ জন, আর ঢাকার বাইরের বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন ১৬৭০ জন। একইসঙ্গে এই সময়ে ডেঙ্গুতে মৃত্যু হয়েছে আরও ১৫ জনের।

রোববার (৫ নভেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার ও কন্ট্রোল রুম থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

অধিদপ্তর সূত্রে জানা গেছে, গত ৩ নভেম্বর সারা দেশে ডেঙ্গু শনাক্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন ১৩৫৭ জন, সেদিন মৃত্যু হয়েছিলো ১০ জনের। এরপর গত ৪ নভেম্বর ১৬৩৮ জনের ডেঙ্গু শনাক্তের কথা জানায় স্বাস্থ্য অধিদপ্তর। সেদিনও ডেঙ্গুতে মৃত্যু হয়েছিল ১৩ জনের। এ ধারাবাহিকতায় আজ (৫ নভেম্বর) ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন আরও ২১০৩ জন, মৃত্যু হয়েছে ১৫ জনের।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, বর্তমানে দেশের বিভিন্ন সরকারি ও বেসরকারি হাসপাতালে মোট ৬ হাজার ৭০৪ জন ডেঙ্গু রোগী চিকিৎসাধীন আছেন। ঢাকার সরকারি ও বেসরকারি হাসপাতালে বর্তমানে ১ হাজার ৮১৫ জন এবং অন্যান্য বিভাগের বিভিন্ন হাসপাতালে ৪ হাজার ৮৮৯ জন ডেঙ্গু রোগী ভর্তি রয়েছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে সারা দেশে এখন পর্যন্ত ২ লাখ ৭৯ হাজার ৯০৪ জন রোগী হাসপাতালে ভর্তি হয়ে চিকিৎসা নিয়েছেন। এর মধ্যে ঢাকায় ১ লাখ ১ হাজার ১৫০ জন এবং ঢাকার বাইরে চিকিৎসা নিয়েছেন ১ লাখ ৭৮ হাজার ৭৫৪ জন।

আক্রান্তদের মধ্যে হাসপাতাল থেকে সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন ২ লাখ ৭১ হাজার ৭৯২ জন। ঢাকায় ৯৮ হাজার ৫০০ এবং ঢাকার বাইরে ১ লাখ ৭৩ হাজার ২৯২ জন সুস্থ হয়ে বাড়ি ফিরেছেন।

চলতি বছর ডেঙ্গু আক্রান্ত হয়ে এখন পর্যন্ত ১৪০৮ জনের মৃত্যু হয়েছে।

Powered by