দেশজুড়ে

বগুড়া শাজাহানপুরে সরকারি গাছ কেটে নিলেন বিএনপি নেতা

  প্রতিনিধি ২৯ অক্টোবর ২০২২ , ৬:২২:০১ প্রিন্ট সংস্করণ

শাজাহানপুর (বগুড়া) প্রতিনিধিঃ বগুড়া শাজাহানপুর উপজেলার গোহাইল ইউনিয়নের কুনাইপাড়া(হিন্দুপাড়া) গ্রামের সড়কের একটি বড় শিশু গাছ কেটে নিয়েছেন গোহাইল ইউনিয়ন বিএনপি এর সভাপতি আব্দুল মান্নান(৫২)। বিদ্যুৎ এর তারে সমস্যার কারণে গত শুক্রবার(২৮আক্টোবর) দুপুর ২টার দিকে ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আতোয়ার তালুকদার ফজু এর অনুমতি নিয়ে তিনি কাজটি করেছেন বলে সাংবাদিকদের জানিয়েছেন।

গাছ কাটার অনুমতি দেয়ার কথা অস্বীকার করেছেন ওই ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান। শনিবার(২৯) অক্টোবর বেলা ১১টার দিকে খড়না ইউনিয়নের কড়িআঞ্জুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের মাঠের পাশে পরিত্যাক্ত অবস্থায় দেখা গেছে। কাটা গাছটির মূল্য ১২হাজার টাকার বেশি হবে বলে জানিয়েছেন স্থানীয় কাঠ ব্যবসায়ীরা।

গাছ কাটার ঘটনায় জড়িতদের বিচারের আওতায় আনার জন্য প্রশাসনের কাছে দাবি রেখেছেন স্থানীয় যুবলীগ এবং সাধারণ মানুষ। গাছটি উদ্ধার করে প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহনের আশ্বাস দিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার আসিফ আহমেদ। সরেজমিনে কুনাইপাড়া গ্রামের কৃষক বিমল চন্দ্র(৩২) জানান, ইউনিযন বিএনপি এর সভাপতি আব্দুল মান্নান লোক দিয়ে গাছটি কেটে নিয়েছেন। গাছের সাথের জমির মালিক আমরা।

আব্দুল মান্নান জানান, গাছের পাশ দিয়ে বিদ্যুৎ এর তার গেছে। এতে প্রায়ই বিদ্যুৎ এর সমস্যা হয়। ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আতোয়ার তালুকদার ফজু এর মৌখিক অনুমতি নিয়ে শুক্রবার দুপুরে গাছটি কেটেছি। পরে গাছটি বিক্রি করে যা হয় তা গ্রামের ছেলেদের খেতে বলেছি।

ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আলী আতোয়ার তালুকদার ফজু জানান, কাউকে গাছ কাটার অনুমতি দেই নাই। গাছ কাটার পরে আব্দুল মান্নান আমাকে ফোন করে জানিয়েছিলেন। কাটা গাছটি গ্রাম পুলিশ দিয়ে পরিষদে আনাই নাই এবং উপজেলা প্রশাসনকেও জানাই নাই এটা ঠিক।

খড়না ইউনিয়নের কড়িআঞ্চুল সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাশে মুদি ব্যবসায়ী মোঃ জয়নাল হোসেন(৪৫) জানান, অজ্ঞাতরা শুক্রবার সন্ধ্যার আগে ভ্যানে করে কাটা শিশু গাছের গুল এখানে রেখে গেছে। আমরা জানতে পেরেছি এগুলো চুরি করা গাছের গুল। গ্রামের লোকজনের হাতে আটকের ভয়ে কেউ এগুলো নিতে আসছেনা। এই ঘটনায় জড়িতদের আইনের আওতায় এনে বিচার হওয়া দরকার।

কড়িআঞ্জুল গ্রামের গাছ কাটার শ্রমিক আব্দুল মজিদ(৪০) জানান, আমাকে ৫হাজার টাকায় গাছটি কাটার চুক্তি দিয়েছিলেন বিএনপি নেতা আব্দুল মান্নান। আমরা ১২জন শ্রমিক গাছটি কেটেছি। আব্দুল মান্নান ভ্যানে করে কাটা গাছের গুল কড়িআঞ্জুল সরকারি প্রাথমিক বিদ্যালয় মাঠে পাঠিয়েছেন।

গোহাইল ইউনিয়নের বাসিন্দা এবং উপজেলা যুবলীগ এর সিনিয়র সহ-সভাপতি আলী ইমাম ইনোকী জানান, গোহাইলের ওই সড়কের দুই পাশে আগে প্রচুর গাছ ছিলো। বিভিন্ন অযুহাতে হাজারো গাছ চুরি করে কেটেছে কিছু দূর্বৃত্ব। এবারে বিদ্যুৎ এর অযুহাতে বড় শিশু গাছ কেটেছে। জনস্বার্থে কাটা গাছ উপজেলা প্রশাসনের কাছে অথবা ইউনিয়ন পরিষদের জিম্বায় না দিয়ে ঘটনাস্থল থেকে ৪কিলোমিটার দুড়ে একটি স্কুলে পরিত্যাক্ত অবস্থায় থাকার কথা না।এই ঘটনায় জড়িতদের বিচারের আওতায় নিয়ে আসার জন্য প্রশাসনের কাছে দাবি করছি।

উপজেলা নির্বাহী অফিসার আসিফ আহমেদ জানান, গাছ গুলো উদ্ধারে লোক পাঠানো হচ্ছে। দায়িদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেয়া হবে।

আরও খবর

Sponsered content

Powered by