রাজশাহী

শাজাহানপুরের পালপাড়ায় তৈরি প্রতিমা বসবে বিভিন্ন মন্ডপে

  প্রতিনিধি ১৮ অক্টোবর ২০২০ , ৪:৪৯:১৯ প্রিন্ট সংস্করণ

আরিফুর রহমান, শাজাহানপুর (বগুড়া) :

বগুড়া শাজাহানপুর উপজেলায় আড়িয়া পালপাড়া গ্রামের তৈরি প্রতিমা বসছে আশপাশের বিভিন্ন উপজেলার পূজামন্ডপে। হাঁড়ি, পাতিল. দইয়ের সরা, গøাস, খেলানাসহ ঘরে সৌন্দর্য বর্ধন করে এমন জিনিস তৈরি করেন এই গ্রামের প্রায় প্রত্যেক বাড়ির শিল্পীরা। পালপাড়ার মোট ৩টি পরিবার আছেন যারা সারা বছর শুধু প্রতিমা তৈরি করেন। বছরের অন্য সময়ের চেয়ে দুর্গা পূজায় তাদের চাপটা অনেক বেশি থাকে। আকার ভেদে এখানকার তৈরি প্রতিমা ১০থেকে ৫০হাজার টাকায় বিক্রি হয়।

এবারে ২০ থেকে ২৫ হাজার টাকার মধ্যে প্রতিমার চাহিদা বেশি। প্রতি শুক্রবার এখান কার প্রতিমা যায় বিভিন্ন মন্ডপে।
আড়িয়া পাল পাড়ার প্রতিমা তৈরির শিল্পী শুকান্ত পাল জানান, তার বাপ দাদা বা তার আগে থেকে তারা প্রতিমা তৈরি করে আসছেন। বছরের আগস্ট থেকে সেপ্টেম্বর মাসে তাদের কাজের চাপ বেড়ে যায়। করোনা ভাইরাসের কারণে এবারে তাদের কাজের পরিমান কম। বন্যার কারণে খড়ের দাম বৃদ্ধি পেয়েছে। মাটি পাওয়া কস্টকর হয়েছে।

সব মিলিয়ে মাঝারি আকৃতির একটা প্রতিমা তৈরিতে খড়চ হয় প্রায় ৭হাজার টাকা আর শ্রম লাগে অনেক। সব মিলিয়ে সেটি বিক্রি হবে প্রায় ২৫হাজার টাকায়। পালপাড়ার তৈরি প্রতিমা শাজাহানপুর উপজেলা ছাড়াও বগুড়া শহর, সদর, শেরপুর, সারিয়াকান্দি, সোনাতলা, গাবতলী, ধুনট সহ বিভিন্ন উপজেলার পূজা মন্ডপে যায়।

আড়িয়া পালপাড়ার তপন পাল জানান, গত ১২বছরের বেশি সময় ধরে তিনি প্রতিমা তৈরি করছেন। মন্ডপে বসানোর পর প্রতিমায় লাগবে তুলির আঁচড়। পড়ানো হবে শাড়ি। প্রতিমা তখন প্রাণ ফিরে পাবে।

Powered by