দেশজুড়ে

শ্রমিক নিহতের জেরে সীতাকুণ্ডে কবির স্টিল শিপইয়ার্ড বন্ধের নির্দেশ

  প্রতিনিধি ১৫ ফেব্রুয়ারি ২০২২ , ৫:৩১:৪৫ প্রিন্ট সংস্করণ

সীতাকুণ্ড (চট্টগ্রাম) :

চট্টগ্রামের সীতাকুণ্ডের বার আউলিয়াস্থ গামারীতলা এলাকায় অবস্থিত কবির স্টিল লিমিডেটের (কেএসআরএম) শিপ ইয়ার্ড সাময়িকভাবে বন্ধের নির্দেশ দিয়েছে শিল্প মন্ত্রণালয়। বারবার শ্রমিক মৃত্যুর অভিযোগ ওঠার পর মন্ত্রণালয় এই নির্দেশ দেয়। সোমবার শিল্প মন্ত্রণালয়ের সহকারী সচিব সোহেলা নাসরীন স্বাক্ষরিত এক চিঠিতে এই তথ্য জানানো হয়। চিঠিতে বলা হয়, গত ১ ফেব্রুয়ারি কবির স্টিল লিমিডেটের শিপ ব্রেকিং ইয়ার্ডে একজন শ্রমিক নিহত হয়।

শ্রমিক নিহতের ফলে দেশে ও বিদেশে জাহাজ পুনঃপ্রক্রিয়াজাতকরণ শিল্পের বিষয়ে নেতিবাচক ধারণার সৃষ্টি হচ্ছে। এ অবস্থায় পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত কবির স্টিল লিমিটেডের শিপ ইয়ার্ড সাময়িকভাবে বন্ধ থাকবে। এছাড়া শ্রমিক নিহতের বিষয়ে আগামী সাত কর্মদিবসের মধ্যে কবির স্টিল লিমিটেডের ব্যাখ্যাও চেয়েছে শিল্প মন্ত্রণালয়।

এর আগে ২০২০ সালের মার্চ মাসে কেএসআরএম গ্রুপের মালিকানাধীন খাজা ইয়ার্ডে পর্যাপ্ত নিরাপত্তা না থাকা, অদক্ষ শ্রমিক এবং অসচেতনতায় বারবার দুর্ঘটনার কারণে জাহাজ আমদানি নিষিদ্ধ করেছিল শিল্প মন্ত্রণালয়। উল্লেখ যে, গত ১ফেব্রুয়ারী (সোমবার) রাতে কবির স্টিল শিপ ইয়ার্ডে রাতের বেলায় কাজ করার সময় শরীরের উপর ভারী লোহার প্লেট পড়ে ঘটনাস্থলে নিহত হন আরিফুল ইসলাম সুজন (২৭) নামে এক কাটারম্যানের মৃত্যু হয়।

নিহত সুজন একই ইউনিয়নের বার আউলিয়াস্থ ফুলতলা গ্রামের মৃত রুহুল আমিনের পুত্র। সূত্র জানায়, ইয়ার্ডের সার্বিক নিরাপত্তাব্যবস্থা না থাকা, দক্ষ ও প্রশিক্ষিত শ্রমিক, সেফটি অফিসার ও ইয়ার্ড ম্যানেজার না থাকায় এর আগে ২০১৯ সালের ২২ সেপ্টেম্বর একই অভিযোগে তিন মাসের জন্য জাহাজ আমদানি স্থগিত করেছিল।

আরও খবর

Sponsered content

Powered by