ময়মনসিংহ

সরিষাবাড়ীর আজমত আলী মাস্টার: রাষ্ট্রপতির ক্ষমার পরও খাটতে হয় জেল

  প্রতিনিধি ২৭ মে ২০২১ , ৮:৩৫:১১ প্রিন্ট সংস্করণ

সরিষাবাড়ী (জামালপুর) প্রতিনিধি:

রাষ্ট্রপতির নির্দেশের পরও আইনি জটিলতায় বিনা দোষে দশ বছর জেল খেটে সব হারিয়ে বর্তমানে বেশ বিপাকে সরিষাবাড়ীর আজমত আলী মাস্টার। জানা যায়, জামালপুরের সরিষাবাড়ী উপজেলার পোগলদিঘা ইউনিয়নের চরপাড়া গ্রামে ১৯৮৭ সালে এপ্রিল মাসে জমি নিয়ে বিরোধের জের ধরে কলিম উদ্দিনের ছেলে রেজাউল করিম নিহত হন। ঐ সময় পাখীমারা গ্রামের ইজ্জ্বত আলীর সন্তান স্কুল মাস্টার আজমত আলী সহ আরও কয়েকজনকে আসামি করে হত্যা মামলা দায়ের করা হয়।

 

যার ফলশ্রুতিতে ১৯৮৯ সালের ৮ মার্চ জামালপুর জেলা ও দায়রা জজ আদালত আজমত আলীকে যাবজ্জীবন কারাদন্ড দেন। পরবর্তীতে এই আদেশের বিরুদ্ধে হাইকোর্টে আপিলের পাশাপাশি রাষ্ট্রপতির নিকট দন্ড মওকুফের আবেদন জানায় তার (আজমত আলী) পরিবার এবং বিশেষ বিবেচনায় সেই সময় রাষ্ট্রপতি তাকে ক্ষমা করে দেন। মুক্তি পেয়ে আজমত আলী বাড়ীতে চলে আসেন। কিন্তু হাইকোর্টের এই রায়ের বিরুদ্ধে আপিল বিভাগে আপিল করে রাষ্ট্র পক্ষ।

এরপর সুপ্রিম কোর্টের আপিল বিভাগ আজমত আলীকে নিম্ন আদালতে হাজির হতে আদেশ প্রদান করেন। আজমত আলী হাজির না হলে ২০০৯ সালের অক্টোবর মাসে গ্রামের বাড়ী থেকে তাকে গ্রেফতার করে নিম্ন আদালতে সোপর্দ করে পুলিশ। সেই থেকে আবারও বন্দী জীবন যাপন শুরু করে তিনি। এরই মধ্যে তার মেয়ে বিউটি খাতুন সুপ্রিম কোর্ট লিগ্যাল এইড তার বাবার বিষয়ে আইনি সহায়তা চেয়ে আবেদন করেন। ফলে আজমত আলীর মেয়ের রিভিউ আবেদন নিষ্পত্তি করে আবারও অবিলম্বে তাকে মুক্তির নির্দেশ দিয়ে রায় দেন প্রধান বিচারপতি সৈয়দ মাহমুদ হোসেনের নেতৃত্বাধীন আপিল বেঞ্চ।

 

পরবর্তীতে আপিল বিভাগের নির্দেশে ১৬ জুলাই ২০১৯ সালের মঙ্গলবার জামালপুর কারাগার থেকে মুক্তি পান তিনি। কিন্তু ততোদিনে আবারও দশ বছর হারিয়ে যায় তার (আজমত আলী) জীবন থেকে। এ বিষয়ে খোঁজ নিতে গত মঙ্গলবার (২৫ মে) গিয়েছিলাম আজমত আলীর বাড়ীতে, এই সময় তিনি আমাদের দেখে অঝরে কাঁদতে থাকেন এবং বলেন, আমার কি দোষ ছিলো! আমিতো এই খুনের সাথে জড়িত ছিলাম না তারপরও কেনো আমার জীবন থেকে ২০ টি বছর হারিয়ে গেলো।

 

প্রথম ১০ বছর না হয় মেনে নিলাম কিন্তু রাষ্ট্রপতি ক্ষমা করার পরও কেনো আমাকে আরও ১০ বছর কারাবন্দী থাকতে হলো! এখন তো আমার কিছুই নেই, জমি-জমা, চাকুরি সবই হারিয়েছি। শুধু মাত্র বাড়ীর ভিটাটুকু ছাড়া আমার আর কিছুই নেই। এখন আর আগের মতো কিছুই করতে পারি না। কেউই খোঁজ খবর রাখেন না। এই দোষ কার, আমার না রাষ্ট্রের!

 

আরও খবর

Sponsered content

Powered by