রাজশাহী

সিরাজগঞ্জে ১৫ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস পালিত

  প্রতিনিধি ২ এপ্রিল ২০২২ , ৫:১০:০৯ প্রিন্ট সংস্করণ

 

সিরাজগঞ্জ প্রতিনিধি: “এমন বিশ্ব গড়ি অটিজম বৈশিষ্ট্য সম্পন্ন ব্যক্তির প্রতিভা বিকশিত করি” এই শ্লোগান কে সামনে রেখে সিরাজগঞ্জে ১৫ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস ২০২২ পালন করা হয়েছে। এ উপলক্ষে বিশেষ চাহিদা সম্পন্ন শিশুদের ও অভিভাবকদের নিয়ে আলোচনা সভা, শোভাযাত্রা, সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণ অনুষ্ঠিত হয়েছে।

শনিবার ২ এপ্রিল সকালে শহীদ এম মনসুর আলী অডিটোরিয়ামে জেলা প্রশাসন, জেলা সমাজ সেবা কার্যালয় ও জেলা শিল্পকলা একাডেমি সিরাজগঞ্জের আয়োজনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন সিরাজগঞ্জ জেলা প্রশাসক ড. ফারুক আহাম্মদ। বাংলাদেশ জাতীয় সমাজকল্যাণ পরিষদ, জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন ও স্বেচ্ছাসেবী সংস্থাসমূহ সিরাজগঞ্জ এর সহযোগিতায় জেলা সমাজসেবা কার্যালয়ের উপপরিচালক মোঃ তৌহিদুল ইসলাম এর সভাপতিত্বে অনুষ্ঠানে সমাজসেবা অধিদপ্তরের সহকারী পরিচালক মুহাম্মদ মতিয়ার রহমান এর সঞ্চালনায় বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন জেলা আওয়ামীলীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা এ্যাডভোকেট কে এম হোসেন আলী হাসান, সিরাজগঞ্জ প্রেসক্লাবের সভাপতি ও সিরাজগঞ্জ সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি হেলাল আহমেদ, বীর মুক্তিযোদ্ধা গাজী ফজলুল মতিন মুক্তা, বেসরকারী সংস্থা এনডিপি এর উপপরিচালক কাজী মাসুদুজ্জামান পল প্রমূখ।

আলোচনা অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন জেলা কালচারাল অফিসার মাহমুদুল হাসান লালন। এ ছাড়া ছিলেন সহকারী সমাজসেবা কমৃকর্তা উওম কুমার, উপজেলা সমাজ সেবা কর্মকর্তা মোঃ সোহেল রানা, এডিপি এর সহকারী ব্যবস্থাপক (শিক্ষা ও প্রতিবন্ধীতা বিষয়ক) শিপন চন্দ্র নাগ, সাইটসেভার্স এর প্রকল্প কর্মকর্তা তপন কুমার, প্রতিবন্ধী বিষয়ক কর্মকর্তা মোঃ আবুল হাসেম, প্রতিবন্ধী সেবা সাহায্য কেন্দ্রের ফিজিওথেরাপিষ্ট মোঃ মাহবুবুল হক, রাজিব পুর অটিস্টিক বিদ্যালয়ের সহকারী শিক্ষক মোঃ ফয়সাল হোসেনসহ অন্যান্যরা উপস্থিত ছিলেন।

 

উল্লে­খ্য, ১৫ তম বিশ্ব অটিজম সচেতনতা দিবস উপলক্ষে অটিজম প্রতিবন্ধী শিক্ষার্থীরা বিভিন্ন প্রতিযোগিতায় অংশগ্রহণ করে এর মধ্যে চিএাংকন, কবিতা আবৃতি ও নৃত্য, গানে মোট ১৬ জনের মধ্যে প্রথম স্থান দ্বিতীয় ও তৃতীয় স্থান অধিকারী দের হাতে পুরস্কার তুলে দেন অনুষ্ঠানের প্রধান অতিথি ড. ফারুক আহাম্মদ, অন্যদের বিশেষ শান্তনা পুরস্কারের মাধ্যমে অটিজম শিশুদের মেধা বিকাশে উদ্বুদ্ধ করা হয়েছে।

Powered by