চট্টগ্রাম

সীতাকুণ্ডে প্রশাসনের অভিযান, আটক ৫

  প্রতিনিধি ১৮ ডিসেম্বর ২০২৩ , ৬:১৮:২৭ প্রিন্ট সংস্করণ

সীতাকুণ্ডে প্রশাসনের অভিযান, আটক ৫

সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সিলগালা ভেঙে অবৈধভাবে সরকারি জায়গায় প্রবেশ করার অভিযোগে সীতাকুণ্ডের ফৌজদারহাট এলাকায় একটি শিপ ইয়ার্ডে অভিযান চালিয়ে ৫ জনকে আটক করেছে প্রশাসন। এসময় উক্ত শিপ ব্রেকিং ইয়ার্ডে অবস্থিত অফিস কক্ষের প্রতিটি রুম এবং মুল গেটে সিলাগালা করে দেওয়া হয়।

সোমবার (১৮ ডিসেম্বর) বেলা সাড়ে ১১ টার সময় উপজেলার সলিমপুর ইউনিয়নের উপকূলীয় এলাকায় রাজা কাসেম এর মালিকানাধীন বিবিসি স্টিল ও তার স্ত্রী’র মালিকানাধীন কোহিনূর স্টিল নামক দুইটি ইয়ার্ডে অভিযান পরিচালনা করেন উপজেলা সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আলাউদ্দিন।

এসময় বিপুল সংখ্যক আইনশৃঙ্খলা বাহিনী উপস্থিত ছিলেন। জানা যায়, উপকূলীয় গাছপালা ধ্বংসের অভিযোগে চলতি বছরের ২৩ জুন চট্টগ্রাম জেলা প্রশাসন কোহিনূর স্টিল নামের একটি ইয়ার্ডের ইজারা বাতিল করে। এর পরদিন ইয়ার্ডটিতে অভিযান চালিয়ে সেখানে নির্মিত স্থাপনা আংশিক উচ্ছেদ করা এবং শিপ ইয়ার্ডটিকে সিলগালা করে দেওয়া হয়। এরপর ইয়ার্ডের মালিক সরকারি নিষেধাজ্ঞা অমান্য করে সিলগালা ভেঙে অবৈধভাবে সরকারি জায়গায় প্রবেশ করে ইয়ার্ডে কাজ করে।

এমন অভিযোগে সোমবার প্রশাসনের অভিযানে ৫ জনকে আটক করে দন্ডবিধি ১৮৬০ এর ১৮৮ ধারায় ১৫ দিনের বিনাশ্রম কারাদণ্ড প্রদান করা হয়। এছাড়াও মূল ফটকসহ বিল্ডিং এর প্রতিটি রুম সিলগালা করা হয়। নির্বাহী ম্যাজিস্ট্রেট মোঃ আলাউদ্দিন বলেন, কাশেমের স্ত্রী কোহিনুর বেগমের নামে উত্তর সলিমপুর মৌজার বিএস দাগ ১ এর ৫ একর সমুদ্র সিকস্তি ভূমি দখল ও উপকূলীয় বনে গাছ কেটে কোহিনুর স্টিল নামক একটি শিপইয়ার্ড স্থাপন করায় উচ্চ আদালতের নির্দেশে গাছপালা ধ্বংসের অভিযোগে চলতি বছরের ২৩ জুন চট্টগ্রাম জেলা প্রশাসন তাদের ইজারা বাতিল করে স্থাপনা উচ্ছেদ শেষে সিলগালা করা হয়েছিলো।

কিন্তু রাজা কাশেম স্থানীয় কিছু ভাড়াটিয়া লোক দিয়ে নিজেই আইন লঙ্ঘন করে সিলগালা ভেঙে কার্যক্রম শুরু করে পুনরায়। এ বিষয়টি জানতে পেরে সোমবার বেলা সাড়ে ১১টা থেকে আমি সেখানে ভ্রাম্যমান আদালত পরিচালনা করি। এ সময় সেখানে দায়িত্বে থাকা একজন ম্যানেজারসহ ৫ জনকে ১৫ দিন করে বিনাশ্রম কারাদণ্ড দেওয়া হয়।

আরও খবর

Sponsered content

Powered by