দেশজুড়ে

১ সেপ্টেম্বর খুলছে কাপ্তাই হ্রদ

  প্রতিনিধি ২৭ আগস্ট ২০২৩ , ৪:৫৯:০৭ প্রিন্ট সংস্করণ

১ সেপ্টেম্বর খুলছে কাপ্তাই হ্রদ

কাপ্তাই হ্রদে  মৎস আহরন ও বিপণন  কর্যক্রম আগমনী ১ সেপ্টেম্বর থেকে আরম্ভ হচ্ছে। 

জেলা প্রশাসক মোহাম্মদ মোশারফ হোসেন খান বলেন, আগামী ১ সেপ্টেম্বর কাপ্তাই হ্রদের মাছ ধরার উপর নিষেধাজ্ঞা প্রত্যাহার করা হলো। ম্যানেজার বিএফডিসি, মৎস্য ব্যবসায়ী ও জেলেদের সাথে কথাবার্তা বলেই মাছ ধরা খুলে দেওয়া হবে। তবে মৎস্য আহরণে আইন-কানুন মেনেই জেলেদের মাছ ধরতে হবে।

ম্যানেজার (বিএফডিসি) জানান,  মাছ কখন পারবেন সেটির একটি নীতিমালা রয়েছে। মাছ ধরা বন্ধ রাখলে কি কি সমস্যা হচ্ছে বা জেলেদের পরিবার পরিজনের কি অবস্থা হবে সে দিক চিন্তা করতে হবে।

তিনি হ্রদে মাছ ধরা বন্ধ থাকাকালীন সময়ে অসংখ্য অভিযান পরিচালনা করা হয়েছে। তিনি হ্রদ এ মাছ ধরা খুলে দেওয়ার সুপারিশ করেন।

জেলা মৎস্য অধিদপ্তরের উপ-পরিচালক বলেন,  গত ৪ মাস এখানকার লোকজন মাছ খেতে পারেনি। তেমনি জেলেরাও মাছ শিকার করতে পারেনি। কাপ্তাই হ্রদের মাছ স্থানীয় জেলেদের উপকারে যেন আসে সে দিক গুলো বিবেচনা করতে হবে।

মৎস্য গবেষণা বৈজ্ঞানিক কর্মকর্তা বলেন, মাছ ধরার জাল নিয়ন্ত্রণ করা না হলে হ্রদে আর মাছ থাকবে না। অবৈধ জালের কড়া সমালোচনা করেন তিনি।

উল্লেখ্য যে, ২০২২ সালেও নির্ধারিত সময়ের চেয়ে ১৮ দিন পর ১৯ আগস্ট থেকে মাছ আহরণ শুরু হয়। এর আগের বছর পর্যাপ্ত পানি না বাড়ায় পুরো আগস্ট জুড়ে মাছ আহরণ বন্ধ থাকায় তিনমাসের নিষেধাজ্ঞা চারমাসে ঠেকেছে। দু’বছরই পানি স্বল্পতার মধ্যে শুরু হয় মাছ ধরা। চলতি বছরও তিন মাসের নিষেধাজ্ঞা চার মাসে ঠেকেছিল।

এ বছরে কাপ্তাই হ্রদে ২০ এপ্রিল থেকে ১৯ জুলাই পর্যন্ত তিন মাস  মাছ ধরা বন্ধের পর ২০ জুলাই থেকে স্বাভাবিক নিয়মে আহরণ শুরু হওয়ার কথা থাকলেও  হ্রদের পানি পর্যাপ্ত না বাড়ায় ও মাছের পোনার সুষম বৃদ্ধির লক্ষ্যে নিষেধাজ্ঞার সময় আরো এক মাস বাড়িয়ে ১৯ আগস্ট পর্যন্ত করা হয়েছিল। কিন্তু বিগত ৪ আগস্ট থেকে টানা অতিবৃষ্টির ফলে হ্রদের পানি বৃদ্ধির পর এই সিদ্ধান্ত নেওয়া হয়।

আরও খবর

Sponsered content

Powered by