খেলাধুলা

২১২০ কোটি টাকা বাৎসরিক বেতনে সৌদি ক্লাবে রোনালদো!

  প্রতিনিধি ৩০ নভেম্বর ২০২২ , ৮:৫৯:১৮ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক :

ম্যানচেস্টার থেকে ক্রিস্টিয়ানো রোনালদোর নতুন গন্তব্য হতে যাচ্ছে রিয়াদ। সৌদি ক্লাব আল নাসরের ২১০০ কোটি টাকা বাৎসরিক বেতনের প্রস্তাব লুফে নিয়েছেন পর্তুগিজ সুপারস্টার। সংবাদমাধ্যম ডেইলি মেইল জানিয়েছে, আল নাসরে রোনালদোর বাৎসরিক বেতন হবে ১৭৩ মিলিয়ন পাউন্ড। বাংলাদেশি টাকায় অঙ্কটা দাঁড়ায় ২১২০ কোটি ৭১ লাখ ৯০ হাজার ৭৬২.১০ টাকা।

আনুষ্ঠানিকভাবে কোনো ঘোষণা আসেনি এখনো। তবে ডেইলি মেইল একটি সূত্রের বরাত দিয়ে বলেছে, রোনালদো মধ্যপ্রাচ্যেই যাচ্ছেন। যদিও কিছুদিন আগে পিয়ার্স মরগানের ইন্টারভিউয়ে রোনালদো বলেছিলেন, গত গ্রীষ্মে সৌদি আরবের একটি ক্লাবের প্রস্তাব পেয়েও ফিরিয়ে দিয়েছিলেন তিনি।

আনুষ্ঠানিক ঘোষণা এলে রোনালদো হবেন বিশ্বের সবচেয়ে বেশি বেতন পাওয়া ফুটবলার।

কারা এই আল নাসর?
১৯৫৫ সালে প্রতিষ্ঠিত হয় আল নাসর। বর্তমানে সৌদির সবচেয়ে সফল ক্লাব তারা। ক্লাবটির চেয়ারম্যানের দায়িত্বে আছেন মুসাল্লি আল মুয়াম্মার। শীর্ষ লীগে তাদের ৯টি ট্রফি রয়েছে। সবশেষ ২০১৮-১৯ মৌসুমে চ্যাম্পিয়ন হয় আল নাসর।

এছাড়া একবার করে এশিয়ান সুপার কাপ ও এশিয়ান কাপ উইনার্স কাপ এবং দুবার জিসিসি চ্যাম্পিয়নস লীগ জিতেছে তারা। এএফসি চ্যাম্পিয়নস লীগে রানার্সআপ হয়েছে একবার।

১৯৯৯-২০০০ ফিফা ক্লাব বিশ্বকাপে খেলে বৈশ্বিক আলোচনায় আসে তারা। নিজেদের গ্রুপে সেবার রিয়াল মাদ্রিদের কাছে ৩-১ গোলে হেরেছিল আল নাসর। পরের ম্যাচে রাজা কাসাব্লাঙ্কাকে ৪-৩ গোলে হারালেও শেষ ম্যাচে ব্রাজিলিয়ান জায়ান্ট কোরিন্থিয়ানসের কাছে ২-০তে হেরে যায় সৌদি আরবের ক্লাবটি।
বর্তমানে আল নাসরে খেলছেন ব্রাজিলিয়ান মিডফিল্ডার লুইস গুস্তাভো, ক্যামেরুন দলের বর্তমান স্ট্রাইকার ভিনসেন্ট আবুবকর এবং আর্সেনাল ও নাপোলির সাবেক গোলরক্ষক ডেভিড ওসপিনা।
আল নাসরের ম্যানেজার হিসেবে আছেন ফরাসি কোচ রুডি গার্সিয়া। তিনিও ইউরোপিয়ান ফুটবলে পরিচিত মুখ। এএস রোমা, মার্শেই, অলিম্পিক লিঁও’র মতো টপ ফাইট ক্লাবকে কোচিং করিয়েছেন গার্সিয়া। ফ্রান্সের আরেক ক্লাব লিলের হয়ে লিগ ওয়ানে ২০১০-১১ মৌসুমে ঘরোয়া ডাবল রয়েছে এই কোচের।
রুডি গার্সিয়ার আগে আল নাসরে কাজ করেছেন বিশ্বকাপজয়ী তারকা ফাবিও কানাভারো। ২০১৫’র অক্টোবর থেকে ২০১৬’র জানুয়ারি পর্যন্ত চারমাস রিয়াদের ক্লাবটিতে ছিলেন তিনি। এছাড়া কলম্বিয়ার গ্রেট গোলকিপার রেনে হিগুইতা ২০১১-২০১৬ পর্যন্ত আল নাসরের গোল কিপিং কোচ ছিলেন।

Powered by