Uncategorized

‘জাতীয় স্মৃতিসৌধে স্বাস্থ্যবিধি মেনে ফুল দিতে হবে’

  প্রতিনিধি ১৫ ডিসেম্বর ২০২০ , ১২:০২:০৪ প্রিন্ট সংস্করণ

ভোরের দর্পণ ডেস্ক:

৪৯তম বিজয় দিবস উদযাপনের অপেক্ষায় জাতি। করোনা মহামারির কারণে দীর্ঘ সময় বন্ধ থাকার পর খুলে দেওয়া হচ্ছে সাভার জাতীয় স্মৃতিসৌধ। তবে দিবসটি উদযাপনের জন্য স্বাস্থ্যবিধি মানার ওপর কড়াকড়ি আরোপ করেছে কর্তৃপক্ষ। ১৬ ডিসেম্বর ভোরের সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রীর পক্ষে সামরিক সচিবরা জাতির শ্রেষ্ঠ সন্তানদের প্রতি শ্রদ্ধা জানাবেন। পরে বিভিন্ন রাজনৈতিক দল ও সংগঠন দিবসটি উদযাপনের জন্য স্মৃতিসৌধে প্রবেশ করতে পারবে।

স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উদযাপনের দ্বারপ্রান্তে বাংলাদেশ। ইতিহাসের এমনই এক সন্ধিক্ষণে বিজয় দিবসের অপেক্ষায় পুরো জাতি। আগামীকাল ভোরের সূর্যোদয়ের সঙ্গে সঙ্গে ৭১-এ মহান মুক্তিযুদ্ধে আত্মত্যাগী বীর শহীদদের শ্রদ্ধায় বিউগলের সুর বেজে উঠবে সৌধ প্রাঙ্গণে। তাইতো সাভার জাতীয় স্মৃতিসৌধ প্রাঙ্গণ ধোয়ামোছা ও রংতুলির আঁচরে সাজিয়ে তোলার কাজ চলেছে প্রায় মাসব্যাপী। বিভিন্ন স্থানে আলো দিয়ে সাজানো হয়েছে হেরিংবন্ড পথ। আর বাগান মালিদের হাতের ছোঁয়ায় লাল-সবুজের সঙ্গে বাহারি ফুলে সাজিয়ে তোলা হয়েছে সৌধ চত্বর।

এদিকে বিজয় দিবস উদযাপনকে ঘিরে প্রশাসনের পক্ষ থেকে নেওয়া হয়েছে কয়েক স্তরের নিরাপত্তাব্যবস্থা। এ সময় পুলিশও স্বাস্থ্যবিধি মেনেই দায়িত্ব পালন করবে বলে জানিয়েছেন ঢাকা জেলা পুলিশ সুপার।

ঢাকা জেলা পুলিশ সুপার শাহ মিজান শাফিউর রহমান বলেন, জাতীয় স্মৃতিসৌধের চতুর্দিকে সাদা পোশাকে পুলিশ থাকবে এবং ইউনিফর্মে থাকবে। এ ছাড়া আমাদের পুলিশ সদস্য স্বাস্থ্যবিধি মেনে তাদের দায়িত্ব পালন করবে।

গণপূর্ত অধিদফতরের পক্ষ থেকেও জানানো হয়েছে, শুধু স্বাস্থ্যবিধি মেনে মাস্ক পরেই সৌধ প্রাঙ্গণে প্রবেশ করে শ্রদ্ধা নিবেদন করা যাবে। সে লক্ষ্যেই তাদের সব প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

গণপূর্ত অধিদফতরের প্রধান প্রকৌশলী শামীম আকতার বলেন, বিজয় দিবসে আমাদের স্বাস্থ্যবিধি মেনে সবকিছু করতে হবে। যারা ফুল দিতে আসবেন, তারা স্বাস্থ্যবিধি মেনে ফুল দিতে আসবেন।

কোভিড-১৯ মহামারির কারণে সাভারের জাতীয় স্মৃতিসৌধে ২৬ মার্চ মহান স্বাধীনতা দিবস উদযাপন সরকারিভাবে স্থগিত করা হয়েছিল। দীর্ঘ ৯ মাস পর আবারো ১৬ ডিসেম্বর মহান বিজয় দিবস উপলক্ষে স্মৃতিসৌধ একদিনের জন্য উন্মুক্ত করতে যাচ্ছে গণপূর্ত অধিদফতর।

Powered by